Cold Wave: জাঁকিয়ে ঠান্ডা আগামী ৪-৫ দিন, হতে পারে ভয়ানক শৈত্যপ্রবাহ

Fri, 17 Dec 2021-11:47 am,

নিজস্ব প্রতিবেদন : মাঝ ডিসেম্বরে শীতের দাপুটে ব্যাটিংয়ের পূর্বাভাস দিচ্ছে ভারতীয় মৌসম ভবন। আগামী ৪-৫ দিন জাঁকিয়ে ঠান্ডা পড়তে চলেছে দেশে। সঙ্গে চলতে পারে শৈত্যপ্রবাহ। 

IMD-র পূর্বাভাস বলছে, আগামী ৪-৫ দিন ২ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত নামতে পারে পারদ। যার জেরেই  উত্তর, পূর্ব ও পশ্চিমদিকের রাজ্যগুলিতে ভয়ানক শৈত্যপ্রবাহও চলতে পারে। IMD-র তরফে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে। 

সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর-পশ্চিম ও মধ্য ভারতের রাজ্যগুলিতে এবং গুজরাটে ২ থেকে ৪ ডিগ্রি কমবে তাপমাত্রা। পূর্ব ভারত ও মহারাষ্ট্রে তাপমাত্রা নামবে ২ থেকে ৩ ডিগ্রি। 

পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, সৌরাষ্ট্র, কচ্ছে ১৭ থেকে ২১ ডিসেম্বর শৈত্যপ্রবাহ হবে। উত্তর রাজস্থানে ১৮ থেকে ২১ ডিসেম্বর, পশ্চিম উত্তরপ্রদেশে ১৯ থেকে ২১ ডিসেম্বর এবং গুজরাটে ১৯ থেকে ২০ ডিসেম্বর ভয়ানক শৈত্যপ্রবাহ হতে পারে। 

একইসঙ্গে ঘন থেকে খুব ঘন কুয়াশা পড়তে পারে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরায়। 

প্রসঙ্গত, তাপমাত্রা যখন ১০-এ বা ১০-এরও নীচে নেমে যায়, সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি কম থাকে, তখন সেইসব এলাকায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করে ভারতীয় মৌসম ভবন। 

অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রা যখন স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কমে যায়, তখন সেখানে ভয়ানক শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link