জন্মদিনে শশী কাপুর, ফিরে দেখা কিছু অদেখা ছবি...

Sun, 18 Mar 2018-2:05 pm,

দীর্ঘ ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে যে পরিবারের অবদান ওতোপ্রোতভাবে জড়িত, সেটি হল কাপুর পরিবার।  সেই কাপুর পরিবারেরই অন্যতম সদস্য শশী কাপুর। পৃথ্বীরাজ কাপুরের ছোট ছেলে তিনি, রাজ কাপুর ও শাম্মি কাপুরের ছোটভাই। পুরো নাম বলবীর রাজ কাপুর। গতবছর ৪ ডিসেম্বর প্রয়াত হন শশী কাপুর। প্রয়াণের পর আজ, ১৮ মার্চ তাঁর প্রথম জন্মদিন। এই ছবিতে ভক্তদের সঙ্গে ধরা দিয়েছেন কিংবদন্তি অভিনেতা। (ছবি সৌজন্য : টুইটার)

হিন্দি সিনেমার পাশাপাশি ইংরাজি সিনেমাতেও অভিনয় করেছেন শশী কাপুর। ২০১১ সালে চলচ্চিত্র শিল্পে অসামান্য অবদান রাখার প্রেক্ষিতে ভারত সরকার কর্তৃক পদ্মভূষণ সম্মানে ভূষিত হন। এই ছবিতে নাতি রণবীর কাপুরের সঙ্গে শশী কাপুর। (ছবি সৌজন্য : টুইটার)

২০১৫ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার লাভ করেন শশী কাপুর। পৃথ্বীরাজ কাপুর ও রাজ কাপুরের পর কাপুর পরিবারের তৃতীয় সদস্যরূপে ভারতীয় চলচ্চিত্রের এই সর্বোচ্চ সম্মান পান তিনি। এই ছবিতে পৃথ্বীরাজ থিয়েটারে শিল্পীদের সঙ্গে ধরা দিয়েছেন অভিনেতা।(ছবি সৌজন্য : টুইটার)

শধু অভিনেতা হিসাবেই নয়, ভারতীয় চলচ্চিত্রের নির্মাতা হিসাবেও সমান কৃতিত্ব রয়েছে তাঁর। এই ছবিতে অভিনেতা ধর্মেন্দ্রের সঙ্গে ধরা দিয়েছেন তিনি। (ছবি সৌজন্য : টুইটার)

১৯৬৫ সালে জেমস আইভরি পরিচালিত বিখ্যাত 'শেক্সপীয়রওয়ালা' ছবির দৃশ্যে শশী কাপুর। এই ছবির সংগীত পরিচালক ছিলেন সত্যজিৎ রায়। তবে বলিউডের চিরাচরিত রোম্যান্টিক হিরো নয়, অন্যধারার অভিনয়ের জন্যই বরাবর আলোচনায় উঠে এসেছেন শশী।  'বোম্বে টকিজ', 'শেক্সপীয়রওয়ালা', 'জুনুন', 'আওয়ারা'-র মতো সিনেমায় নজর কেড়েছিলেন।  (ছবি সৌজন্য : টুইটার)

ব্রিটিশ অভিনেত্রী জেনিফার কেন্ডালকে বিয়ে করেন শশী কাপুর। জেনিফার ও শশী কাপুরের প্রেম এক অন্যতম আলোচিত অধ্যায়।পাঁচের দশকে অভিনয়ের উৎস সন্ধানে থিয়েটারে যোগ দিতে শশী চলে আসেন কলকাতায়। জিওফ্রে কেন্ডাল তখন শেক্সপিয়ারিয়ানা দল নিয়ে কলকাতায়। সেই দলের প্রধান অভিনেত্রী ছিলেন জিওফ্রে মেয়ে জেনিফার। শশী কাপুরও কাজ শুরু করেন শেক্সপীয়ারিয়ানা দলের সঙ্গে। আর সেই থিয়েটারের দলে কাজ করতে করতে একে অপরের প্রেমে পড়েন জেনিফার ও শশী। (ছবি সৌজন্য : টুইটার)

যদিও প্রথমে শশী কাপুরের সঙ্গে তাঁর সম্পর্ক মেনে নিতে চাননি জেনিফারের বাবা জিওফ্রে। পরে অবশ্য শশী কাপুরের বৌদি গীতা বালির (শাশ্মী কাপুরের স্ত্রী) সাহায্যেই ১৯৫৮ সালে বিয়ে করেন শশী কাপুর ও জেনিফার কেন্ডাল। শোনা যায় শশী কাপুরের এই শৃঙ্খলা পরায়ণজীবন জেনিফারের জন্যই গড়ে উঠেছিল বলে শোনা যায়।   (ছবি সৌজন্য : টুইটার)

তবে জেনিফার ও শশী কাপুরের সুখের দাম্পত্যজীবনে আঘাত আসে ১৯৮৪ সালে ক্যান্সার আক্রান্ত জেনিফারের মৃত্যুতে। (ছবি সৌজন্য: টুইটার)

শোনা যায়, স্ত্রী জেনিফারের চলে যাওয়ার কিছুদিন পরেই তাঁদের মেয়ে সঞ্জনার বিয়ের ঠিক হয়। সেদিন নাকি জেনিফারকে ভীষণ ভাবে মনে পড়ছিল শশী কাপুরের। এই ছবিতে দাদা রাজ কাপুর, মেয়ে সঞ্জনা কাপুর ও অন্যান্যদের সঙ্গে ধরা দিয়েছেন শশী কাপুর।  (ছবি সৌজন্য: টুইটার)

এই ছবিতে পরিচালক যশ চোপড়া, অভিনেত্রী রাখী গুলজার, অভিনেতা সঞ্জীব কুমারের সঙ্গে ছবি 'ত্রিশূল' (১৯৭৮) এর সেটে ধরা দিয়েছেন শশী কাপুর।   (ছবি সৌজন্য: টুইটার)

১৯৬৫ সালে 'ওয়াক্ত' ছবির শ্যুটিংয়ে দিল্লিতে অশোকা হোটেলে শর্মিলা ঠাকুরের সঙ্গে শশী কাপুর (ছবি সৌজন্য: টুইটার)

'পেয়ার কা মৌসম' ছবির শ্যুটিংয়ে অভিনেত্রী আশা পারেখের সঙ্গে শশী কাপুর। (ছবি সৌজন্য: টুইটার)

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link