এই লক্ষণগুলি থাকলে আপনিও বুদ্ধিমান

Thu, 10 Jun 2021-10:43 pm,

নিজস্ব প্রতিবেদন: মানুষ খুব কমই বুঝতে পারে যে তারা আসলে কতটা বুদ্ধিমান। সমীক্ষায় প্রমাণিত, কিছু লক্ষণ রয়েছে যা আপনার থাকলে আপনিও অত্যন্ত বুদ্ধিমান।

  সহানুভূতি এবং সমবেদনা ( Empathy and compassion): একজন ব্যক্তি যত বেশি সমবেদনাশীল তত বেশি তারা কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হবেন। ভাল যোগাযোগ দক্ষতা একটি উচ্চ আবেগগত বুদ্ধিমান ব্যক্তি হিসাবে পুরষ্কার দেয় যিনি যে কোনও পরিস্থিতিতে সমস্যা এবং সমস্যাগুলি সমাধান করতে পারেন। 

কৌতূহল (Utmost curiosity): আপনার চারপাশে এবং বিশ্বের যে সমস্ত কিছু ঘটে সে সম্পর্কে আপনি যদি আগ্রহী হন তবে আপনি একজন বুদ্ধিমান মানুষ। প্রশ্ন জিজ্ঞাসা করা এবং আপনার চারপাশে সবকিছু কীভাবে কাজ করে তা নিয়ে ভাবনা খুব জিজ্ঞাসাবাদী নয় তবে পর্যবেক্ষক এবং আরও জানার জন্য যথেষ্ট বুদ্ধিমান। জ্ঞান শিখতে এবং আরও জানার আগ্রহ থেকে আসে এবং কৌতূহলী হওয়া এর একটি অংশ মাত্র। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। 

আত্মসংযম (Self-control) আপনার আবেগকে ধরে রাখার বা আবেগমূলক সিদ্ধান্তের ফলে আপনার পরিপক্কতা প্রসারিত হয়। আপনি যদি পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া না দেখান এবং কোনও সিদ্ধান্তে আসার আগে এগুলি বিশ্লেষণ করার জন্য সময় নেন তবে আপনি বুদ্ধিমান।

ভাল স্মৃতি (Good memory) একটি ভাল কাজের স্মৃতি বুদ্ধিমান মনের সঙ্গে থেকে যায়, আপনার যদি ভাল স্মৃতি থাকে তবে আপনার কার্যকারিতা, তীব্র ফোকাস এবং মনোযোগ দক্ষতাগুলি আনলক করতে সক্ষম হওয়া উচিত যা আপনাকে এক পরিস্থিতি থেকে অন্য পরিস্থিতিতে রূপান্তরিত করতে নমনীয়তা অর্জন করতে সহায়তা করে।

Going with the flow: আপনি যদি সবার মতো সফল হওয়ার দৌড়ে না থেকে নিজের কাজে ফোকাসড হন তাহলে আপনার বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায়, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link