স্বাধীনতার পর প্রথম বিমানবন্দর সিকিমে, সোমবার উদ্বোধন করবেন মোদী

Sun, 23 Sep 2018-9:47 pm,

মাত্র দেড়ঘণ্টায় কলকাতা থেকে পৌছে যাবেন সিকিম। বিশ্বাস হচ্ছে না তো! চৌঠা অক্টোবর থেকেই শৈলরাজ্যের প্রথম এয়ারপোর্ট পাকইয়ঙে শুরু হচ্ছে উড়ান চলাচল। কলকাতা থেকে সোজা পাকইয়ং। খরচও নামমাত্র। 

পাহাড়ের কোলে মেঘের দেশ। দুরের এই হাতছানি বরাবর পর্যটকদের কাছে টানে। সেই সিকিম এবার আরও কাছে।

শৈলরাজ্যের প্রথম এয়ারপোর্ট পাকইয়ং। সোমবার এই বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। রবিবারই বাগডোগরা হয়ে সিকিম পৌছে গেছেন প্রধানমন্ত্রী। দেশের নতুন এই বিমানবন্দরের বৈশিষ্ট কিছু কম নয়।

দেশের শততম বিমানবন্দর পাকইয়ং। পাহাড়ের মাথায় বিমানবন্দর তৈরিতে খরচ হয়েছে ৬০৫ কোটি টাকা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৫০০ ফিট উচ্চতায় তৈরি পাকইয়ং দেশের ৫টি উচ্চতম বিমানবন্দরের মধ্যে পড়ে।

বিমানবন্দরের ৮০ মিটার উঁচু রিএনফোর্সমেন্ট ওয়াল বিশ্বের উচ্চতম

পুজোর আগে এই বিমানবন্দর ভ্রমণপ্রিয় বাঙালির কাছে নিঃসন্দেহে বড় পাওনা।

পুজোর আগে এই বিমানবন্দর ভ্রমণপ্রিয় বাঙালির কাছে নিঃসন্দেহে বড় পাওনা।

কেন্দ্রের উড়ান প্রকল্পের আওতাভুক্ত হওয়ায় বিমানভাড়াও মধ্যবিত্তের নাগালের মধ্যে। কলকাতা থেকে সোজা বিমানে সিকিম। সময় লাগবে দেড় ঘণ্টা।

বাগডোগরা বা শিলিগুড়ি থেকে গ্যাংটক যেতে গাড়িতে সময় লাগে চার থেকে সাড়ে চার ঘণ্টা। এর সঙ্গে কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়টাও তো ধরতে হবে। খরচ লাগে সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টাকা। সেখানে কলকাতা থেকে সোজা সিকিম পৌছে যাবেন দেড় ঘণ্টায়। খরচ মাত্র ২৬৮০ টাকা।  

৪ অক্টোবর থেকে উড়ান শুরু হবে পাকইয়ংয়ে। ঘরোয়া উড়ান চালু করবে স্পাইসজেট। পাকইয়ং থেকে প্রতিদিন দিল্লি, কলকাতা এবং গুয়াহাটিতে বিমান চলাচল করবে। পরবর্তী সময়ে আন্তর্জাতিক উড়ানের পরিকল্পনা আছে। ভূটান, নেপাল ও বাংলাদেশ থেকেও শুরু হবে বিমান পরিষেবা।

 

বিমানবন্দরটি চিন সীমান্ত লাগোয়া হওয়ায়  আগামিদিনে ওঠানামা করবে বায়ুসেনার বিমানও।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link