Ravichandran Ashwin | IND vs NZ: ভয়ংকর `আন্না` কি হবেন কিউয়িদের কান্না? বিশ্বের ২ এবার ভাঙতে চলেছেন ৬ রেকর্ড...

Subhapam Saha Mon, 14 Oct 2024-7:10 pm,

বাংলাদেশকে ২ ম্য়াচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে ভারত। আত্মবিশ্বাসী রোহিত শর্মারা এবার ঘরের মাঠে আমন্ত্রণ জানাচ্ছে নিউ জিল্য়ান্ডকে। তিন ম্য়াচের টেস্ট সিরিজ শুরু ১৬ অক্টোবর, বুধবার থেকে। ভেন্য়ু- বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম। এই সিরিজে ভারতের 'আন্না' ওরফে রবিচন্দ্রন অশ্বিন একাধিক রেকর্ড ভাঙতে চলেছেন। নজর থাকবে তাঁর দিকে।

এখনও পর্যন্ত ৩৭টি ডব্লিউটিসি ম্যাচে অশ্বিন ১৮৫টি উইকেট নিয়েছেন। অশ্বিন যদি ন্য়ূনতম আর তিন উইকেটও পান সক্ষম হন, তাহলে তিনি অজি কিংবদন্তি ন্যাথান লিয়ঁর রেকর্ড ভেঙে  ডব্লিউটিসি ইতিহাসে শীর্ষ উইকেটশিকারি হয়ে যাবেন। অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনারের ৪৩টি ডব্লিউটিসি ম্যাচে ১৮৭ উইকেট রয়েছে। ফ্য়ানরা জানেন যে, অশ্বিনের মগডালে বসা সময়ের অপেক্ষা।

অশ্বিন যদি তিন টেস্ট মিলিয়ে ন্য়ূনতম ১৫ জন কিউয়ি ব্য়াটারকে আউট করতে পারেন, তাহলে তিনি অনন্য় ইতিহাস লিখবেন। বিশ্বের প্রথম বোলার হিসেবে ডব্লিউটিসি-তে উইকেট নেওয়ার ডাবল সেঞ্চুরি করবেন। আজ পর্যন্ত ডব্লিউটিসি-তে কেউ ২০০ উইকেট পাননি।

১০২ টেস্টে অশ্বিন ৩৭ বার পাঁচ উইকেট পেয়েছেন। তাহলে তিনি কিংবদন্তি শেন ওয়ার্নের রেকর্ড ভেঙে ফেলবেন। টম ল্যাথামের নেতৃত্বাধীন দলের বিরুদ্ধে কমপক্ষে একটি ফাইফার (এক ইনিংসে ৫ উইকেট) নিলেই টেস্টে সর্বাধিক পাঁচ উইকেট শিকারি বোলারদের তালিকায় ২ নম্বরে চলে আসবেন। তিনিই একাই থাকবেন দুয়ে। এখন ওয়ার্নের সঙ্গে যুগ্মভাবে রয়েছেন দুয়ে। একে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীথরন। ১৩৩ টেস্টে ৬৭ বার পাঁচ উইকেট নিয়েছেন তিনি।

 

১০২ টেস্টে এখনও পর্যন্ত অশ্বিন ৫২৭ জন ব্যাটারকে আউট করেছেন। ৩৮ বছর বয়সী স্পিনারকে লিঁয়নের ৫৩০  উইকেটের রেকর্ড ভাঙতে হলে আর ৪ উইকেট নিতে হবে। তাহলে তিনি টেস্ট ক্রিকেটে সপ্তম শীর্ষ উইকেটশিকারি হয়ে যাবেন।   

অশ্বিন দেশের জার্সিতে ১২৮টি আন্তর্জাতিক ম্য়াচ খেলে ৪৬৬ উইকেট নিয়েছেন। যদি তিনি নিউজিল্যান্ড সিরিজে ১১ উইকেট নিতে পারেন, তাহলে ভারতের মাটিতে সর্বাধিক উইকেট নেওয়ার মালিক হবেন। অনিল কুম্বলের ৪৭৬ আন্তর্জাতিক উইকেট নেওয়ার রেকর্ড ভেঙে ফেলবেন।

বিশ্বের ২ নম্বর টেস্ট বোলার অশ্বিন। তিনি যদি এই সিরিজে সেরা হতে পারেন, তাহলেই কেল্লাফতে। এখন মুরলীথরনের সঙ্গে তিনিই টেস্টে সবচেয়ে বেশিবার প্লেয়ার অফ দ্য সিরিজ পুরস্কারজয়ী। দু'জনেই ১১ বার সিরিজের সেরা হয়েছেন। ১২ বার সিরিজ সেরা হলেই অশ্বিন চলে যাবেন একে। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link