উপগ্রহের স্কোরিংয়ে বৃহস্পতিকে টপকে সৌরজগতে `ফার্স্টবয়` এখন শনিই...

Soumitra Sen Mon, 15 May 2023-6:28 pm,

হঠাৎ করেই পাওয়া গেল, এমন নয়। ২০১৯ সাল থেকে শনির এই উপগ্রহের খোঁজ শুরু হয়েছিল। বিজ্ঞানীদের মতে, চার বছর আগেই উপগ্রহগুলির অস্তিত্বের কথা জানা গিয়েছিল।

কিন্তু সময় নিয়ে চার বছর ধরে ভালো করে সেগুলি পর্যবেক্ষণ করা হয়েছে। তার পরেই আনুষ্ঠানিক ভাবে গ্রহগুলির উপস্থিতি নিশ্চিত করা হল। আর নতুন এই আবিষ্কারের ফলে শনিই হল সৌরজগতের প্রথম গ্রহ, যার উপগ্রহের সংখ্যা ১০০ ছাড়িয়ে গেল!

আরও ৬২টি নতুন উপগ্রহ আবিষ্কারের ফলে শনির মোট উপগ্রহ সংখ্যা দাঁড়াল ১৪৫-এ। সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতিরও এত উপগ্রহ এই মুহূর্তে নেই। তবে শনির এই উপগ্রহগুলি 'ইরেগুলার মুনে'র শ্রেণিভুক্ত। 

বৃহস্পতির উপগ্রহের সংখ্যা এখন ৯২। আগামী দিনে যদি নতুন কোনও গবেষণা বৃহস্পতির আরও নতুন উপগ্রহের খোঁজ দেয়, তবে তখন আবার বদলে যাবে এই হিসেব। তবে আপাতত উপগ্রহের হিসেবে ফার্স্টবয় শনিই। 

কী ভাবে মিলল শনির উপগ্রহের খোঁজ? বিজ্ঞানীরা জানিয়েছেন, শনির উপগ্রহ খোঁজার জন্য এর বলয়ঘেরা চারপাশের পরিমণ্ডলে আরও নিবিড় ভাবে চোখ রেখেছেন গবেষকেরা।

 

'ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলম্বিয়া'র গবেষকেরা জানিয়েছেন, কতগুলি পরপর সম্বন্ধযুক্ত কতগুলি ছবির মাধ্যমে শনির লুকনো উপগ্রহের খোঁজ মিলেছে। একক চিত্রে যে উপগ্রহ ধরা পড়েনি, অনুক্রমিক চিত্রে সেগুলির কথা জানা গিয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link