ধূমপায়ী এবং নিরামিষাশীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম, বলছে সমীক্ষা

Mon, 18 Jan 2021-11:37 am,

নিজস্ব প্রতিবেদন: স্বাস্থ্যমন্ত্রকের জারি করা বিবৃতি যে সম্পূর্ণ সঠিক নয় তা স্পষ্ট করল সিএসআইআর তথা কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ। ভারতে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কিনা তা, খতিয়ে দেখতে শুরু হয় সমীক্ষা। যে সমীক্ষার ফলাফল জানাচ্ছে, ধূমপায়ী এবং নিরামিষাশীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। 

সিএসআইআর তথা কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চের সঙ্গে অংশ নিয়েছিল ৪০টি ইনস্টিটিউট। ১০,৪২৭ জনের শরীর থেকে সংগ্রহ করা হয় লালা রস। 

অ্যান্টিবডির খোঁজ করতে গিয়ে দেখা যায়, ধূমপায়ী এবং নিরামিষাশীদের  করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা ক্ষীণ। পাশাপাশি 'O' ব্লাড গ্রুপের সংক্রমিত হওয়ার আশঙ্কা কম। এছাড়া  'B','AB',ব্লাড গ্রুপের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। 

ভ্যাকসিনের যাত্রা শুরু হয়ে গিয়েছে। কিন্তু তা নিতান্তই সুখবর হলেও তা জয়ের যাত্রা কিনা তার চূড়ান্ত এখনও করা যায়নি। কারণ, বেশ কিছু ক্ষেত্রে জানা গিয়েছে, ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়ে পড়েছে জনা কয়েকজন। ভ্যাকসিনের যাত্রাপথের পাশাপাশি করোনাকে যে বাগে আনা সম্ভব হয়েছে, তাও খনিকটা স্পষ্ট। 

এহেন সময়ে  সিএসআইআর তথা কাউন্সিল অব সায়েন্টিফিক এন্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চের সমীক্ষা কিছুক্ষেত্রে স্বস্তির বার্তা দিচ্ছে বলা যায়, কারণ, করোনার বাড়বাড়ন্তের সময়ে জুলাই মাসে  স্বাস্থ্য মন্ত্রক জানায়, ধূমপায়ীদের ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। কারণ বলা হয়, ভাইরাস ছড়িয়ে পড়ে হাত থেকে নাকে মুখে। 

সিগারেট খেতে যেহুতু হাত ও মুখের ব্যবহারই হয় তাই  ধূমপায়ীদের সতর্ক হতে বলছিল স্বাস্থ্য মন্ত্রক। অন্যদিকে মনে করা হয়, ধূমপায়ীদের শ্বাসকষ্টের সম্ভাবনা থাকে, তাই তাদের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হাওয়ার আশঙ্কা প্রবল বলে জানিয়েছিল  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link