কীভাবে চিনবেন মিষ্টি, সুস্বাদু আম? বাজারে যাওয়ার আগে এই টিপসগুলো একবার পড়ে নিন

Sat, 12 Jun 2021-10:18 pm,

নিজস্ব প্রতিবেদন: আম খেতে ভালবাসেন না! এমন মানুষ হয়ত টেলিক্সোপ দিয়ে খুঁজতে হবে। গরমকালে আমের মিষ্টি স্বাদ ও গন্ধে, কার না মন মজে? তবে জানেন কি, ফলের রাজাকে চিনে নেওয়া অতটা সহজ নয়। রয়েছে বেশকিছু পদ্ধতি।

সারা বছর পাওয়া গেলেও, মোটামুটি মার্চের শেষের দিক থেকে জুলাই মাস হল আমের সিজন। এই সময়ই বাজারে বেশি করে ফলের রাজার সাক্ষাৎ মেলে। জানেন কি বাজারে কত ধরনের আম পাওয়া যায়? 

আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি শুধুমাত্র বাংলাতেই তোতাপুরী, মধু কুলকুলি, ফলজি, গোলাপভোগ, অরুণা, আম্রপালি, সুবর্ণরেখা, নীলাম্বরী, কাঁচামিঠে, কালাভোগ, বারোমাসি, গোলাপখাস, ত্রিফলা, হিমসাগর, ল্যাংরা, লতানে বোম্বাই, চৌষা, মোমফলি ইত্যাদি নানা ধরনের আম পাওয়া যায়। এবার বলা যাক এদের চিনবেন কীভাবে?

আমের জাত চেনায় তার গন্ধ। ভাল আম চিনতে নিজের ঘ্রাণশক্তির উপর ভরসা রাখুন। তবে আমের প্রকারভেদে বদলে যায় গন্ধ। কথায় বলে আমের বোঁটার কাছের অংশ থেকে যদি মিষ্টি সুগন্ধ বেরোয়, তবে সেই আম নাকি সুস্বাদু।

আম কেনার আগে তা একবার আঙুল দিয়ে টিপে দেখতে হবে। যদি তা আঙুলের চাপে গর্ত হয়ে যায়, তবে সেই আম একদম কিনবেন না।

 

অনেকেই বাজারে গিয়ে একটু কম দামে দাগযুক্ত আম কেনেন। তবে সেটা একদম করবেন না। পুরুষ্ট, দাগহীন আম কেনাই শ্রেয়।

অনেক অসাধু ব্যবসায়ী কার্ডাইড দিয়ে আম পাকান। গাছ পাকা আম এবং কার্বাইড দিয়ে পাকানো আম চিনতে, ব্যক্তিগত অভিজ্ঞতা ব্যবহার করতে হবে৷ নাহলে, ই-কমার্স সুপারমার্কেট থেকে আম নেওয়া ভাল৷

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link