কংগ্রেসের জন্য শরিকদের সঙ্গে মনোমালিন্য, সেই সিপিএমকেই চরমবার্তা সোমেনের

Sat, 23 Feb 2019-11:41 pm,

মৌমিতা চক্রবর্তী: 'যার জন্য চুরি করি, সে-ই বলে চোর'। যে কংগ্রেসকে বহরমপুর আসন ছাড়তে গিয়ে শরিক আরএসপির সঙ্গে মনোমালিন্যে জড়িয়েছে সিপিএম, সেই রাহুল গান্ধীর দল তীব্র কটাক্ষ ছুড়ে দিল আলিমুদ্দিনকে। প্রদেশ সভাপতি সোমেন মিত্র রীতিমতো হুঁশিয়ারির সুরে জানিয়ে দিয়েছেন, সম্মানজনক আসন না পেলে ৪২টি আসনেই প্রার্থী দেবে কংগ্রেস। 

 

সূত্রের খবর, লোকসভা ভোটে আসন রফা করতে বৃহস্পতিবার আলিমুদ্দিনে শরিকদের সঙ্গে বৈঠকে বসে সিপিএম নেতৃত্ব। ওই বৈঠকে শরিকরা স্পষ্ট জানিয়ে দেয়, তাদের আসনে কোনওরকম কাটছাঁট করলে চলবে না। নিজের ভাগের আসন কংগ্রেসকে দিক সিপিএম। সেই মতো ফরওয়ার্ড ব্লক, আরএসপি ও সিপিআই-কে তিনটি আসন ছেড়ে দিয়েছে সিপিএম।      

কিন্তু বহরমপুর আসনটি নিয়ে আরএসপি গোঁ ধরে রয়েছে বলে সূত্রের খবর। ওই আসনটি আবার ছাড়তে নারাজ কংগ্রেস। সোমেন মিত্ররা স্পষ্ট জানিয়েছেন, মালদহ, মুর্শিদাবাদে আসন ছাড়া সম্ভব নয়। সূত্রের খবর, ২০টি আসন নিজেদের হাতে রাখছে সিপিএম। তিনটি করে আসন পেতে চলেছে ফরওয়ার্ড ব্লক, সিপিআই ও আরএসপি। বাকি ১৩টি আসন ছাড়া হবে কংগ্রেস।   

এদিনও রায়গঞ্জে দলীয় অফিসে সাংবাদিক বৈঠকে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু দাবি করেন, ২২টি আসনে প্রার্থী দেবে সিপিএম। কারণ, তৃতীয় বা চতুর্থ স্থান পাওয়ার জন্য সিপিএম লড়াই করে না। 

সংবাদমাধ্যমে এমন খবর ছড়িয়ে পড়ায় বেজায় না-খুশ সোমেন মিত্র। তাঁর কথায়,''সন্তান প্রসবের আগেই বাচ্চার নাম ঘোষণা হচ্ছে। কোনও আনুষ্ঠানিক বার্তা এখনও আসেনি। এই ধরণের কথা সংবাদমাধ‍্যমের সামনে এভাবে বলার নয়''।

সোমেন মিত্র স্পষ্ট করেন, অঙ্ক কষে ওরা কি বলছে বলুক। সম্মানজনক রফা না হলে ৪২টি আসনেই প্রার্থী দেবে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতির কথাতেই স্পষ্ট সিপিএমকে এতটুকুও জায়গা ছাড়তে নারাজ কংগ্রেস। কিন্তু প্রশ্ন উঠছে, দক্ষিণবঙ্গে কংগ্রেস ততটা শক্তিশালী নয়, উত্তরবঙ্গেও তারা ক্ষয়িঞ্চু শক্তি- এমন পরিস্থিতিতে কংগ্রেসকে সঙ্গী করেই বা কতটা লাভ সিপিএমের? 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link