নবমী নিশি, জগদ্ধাত্রীর আরাধনায় এক টুকরো চন্দননগর উঠে এল বেনিয়াটোলা সার্বজনীনে

প্রিয়াঙ্কা দত্ত Wed, 06 Nov 2019-4:58 pm,

প্রিয়াঙ্কা দত্ত : এই ছবি চন্দননগররের আলোকসজ্জা ভেবে ভুল হতে পারে আপনারও। তবে না, চন্দননগরের নয়। এ দৃশ্য খাস উত্তর কলকাতার।  শোভাবাজারের এমনই এক পুজোয় কার্যত উঠে এল একটুকরো চন্দননগর।  

 

উত্তর কলকাতার শোভাবাজার বেনিয়াটোলা সার্বজনীন জগদ্ধাত্রী পুজো। এখানে কোনও থিম নেই। আদ্যপ্রান্ত মোড়া রয়েছে সাবেকিয়ানায়। বনেদিপাড়ার এই পুজোয় রয়েছে ঐতিহ্যের ছোঁয়া। 

 

বছরের পর পর চলে আসছে ঐতিহ্যবাহী এই জগদ্ধাত্রী পুজো। বারোয়ারি পুজো হলেও পারিবারিক স্বাদ মিলবে এখানে এলে। 

 

ধুনো পোড়ানো থেকে কুমারী পুজো, প্রদীপ প্রজ্জ্বলন...  সমস্ত রীতিনীতি মেনে চলে পুজো। বাইরে থেকে পুরোহিত এনে নয়। পুজোর সমস্ত আচার মেনে পৌরহিত্য করেন পাড়ার প্রৌঢ়ই। 

 

চন্দননগরে যখন নবমীর তোড়জোড়, ঠিক সেইসময়েই এখানে শুরু হয় পুজো। মন্দিরে ঘটপুজোর পর, নবমীর সকালে মণ্ডপে শুরু হয় পুজো। প্রহর মেনে সারাদিন পুজোর আয়োজনে ব্যস্ত থাকে গোটা মহল্লা। পুজোর পরদিন ভোগ বিতরণ। 

 

দীর্ঘদিন আগে শুরুটা খুব ছোট করে হলেও উদ্যোক্তাদের চেষ্টায় বেড়েছে পুজোর জাঁকজমক। নয়া সংযোজন হিসাবে থাকে সাংস্কৃতিক বিভিন্ন অনুষ্ঠানও। দূরদূরান্ত থেকে আসেন বাউল শিল্পীরা।

এখানে মৃণ্ময়ী থাকেন ২ দিন। তৃতীয় দিনে বিশাল শোভাযাত্রার পর বিসর্জন। সবমিলিয়ে শোভাবাজার বেনিয়াটোলা সার্বজনীনের জগদ্ধাত্রী পুজো এলাকার বাসিন্দাদের কাছে মহোৎসবেরই সমার্থক।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link