Stress on Sexual Health: `স্ট্রেস` আর বাধা নয়! উষ্ণ উত্তপ্ত যৌনজীবন মুহুর্মুহু...

Soumitra Sen Fri, 20 Sep 2024-5:14 pm,

কিন্তু সম্প্রতি যে তথ্য সামনে এল তা চমকপ্রদ! চমকপ্রদ বললে কম বলা হয়, তা আগের ধারণার সম্পূর্ণ বিপরীত। তত্ত্বের প্যারাডাইম শিফ্ট প্রায়!

এখন স্ট্রেস আর শত্রু নয়, স্ট্রেস বরং বন্ধু! স্ট্রেস এখন শরীরের পক্ষে ভালো। ভালো মানে, সার্বিক ভাবেই ভালো।

সার্বিক ভাবে ভালো মানে কি, যৌনতার পক্ষেও ভালো? স্ট্রেসের বিরুদ্ধে এইটিই ছিল এতদিন সবচেয়ে বড় অভিযোগ, যে, তা পুরুষকে ভিতর থেকে এত ঝাঁঝরা করে দেয় যে, সে আর যৌনতায় তত আগ্রহ বোধ করে না!

নতুন স্টাডি বলছে, যৌনতার পক্ষে বরং স্ট্রেসই ভালো। তবে স্ট্রেস চলাকালীন সময়টা নয়, স্ট্রেস চলে যাওয়ার পরের সময়টাই যৌনজীবনের জন্য যথেষ্ট ফলপ্রসূ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

কলোরাডো বিশ্ববিদ্যালয়ের নতুন এই স্টাডি বলছে, স্ট্রেস শুক্রাণুকে বেশি উজ্জীবিত করে। ব্যাখ্যা করলে বলতে হয়, যোনির মধ্যে ছড়িয়ে পড়ার পরে স্পার্ম যখন ডিম্বাণুকে নিষিক্ত করতে ছোটে তখন তা আরও অব্যর্থ গতিতে, আরও উজ্জীবনের সঙ্গে ছুটতে পারে।

কেন এটা হয়? বিজ্ঞানীদের ব্যাখ্যা, এটা অনেকটা কিছুটা অতিরিক্ত জ্বালানি ভরে নিয়ে আরও বেশি টগবগ করে ছোটা গাড়ির মতো। স্ট্রেস-পিরিয়ড শেষ হয়ে যাওয়ার পরে স্পার্ম অনেকটা ওই গাড়ির মতো আরও বেশি এনার্জি ও শক্তি নিয়ে প্রস্তুত থাকে। এই সময়-পর্বে যৌনতা অনেক বেশি ফলপ্রসূ হয় এবং এই সূত্রেই সংশ্লিষ্ট ব্যক্তির রিপ্রোডাকটিভ হেলথ অনেক ভালো হয়।

(Disclaimer: প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হচ্ছে, কোনও সুপারিশ করা হচ্ছে না।)

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link