Love at First Sight: মেয়েরা পাথর, ছেলেরা নরম! বিজ্ঞানই বলছে, প্রেমে পড়লে বুদ্ধি কমে...

Tue, 08 Oct 2024-7:17 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রেম হল এক অন্যতম শ্রেষ্ঠ অনুভূতি, যা ভাষায় প্রকাশ করা যায় না। জানা গিয়েছে, নারীদের চেয়ে পুরুষরা নাকি বেশি প্রেমে পড়ে, এমনটিই বলছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা এ-ও জানিয়েছেন যে, প্রেমে পড়লে নাকি মানুষের বুদ্ধি কমে যায়? এই যুক্তি ঠিক কতটা সত্য?

 

নেদারল্যান্ডসের লেইডেন ইউনিভার্সিটির অধ্যাপকরা এ বিষয়ের সত্যতা যাচাইয়ে একটি গবেষণা পরিচালনা করেন। গবেষকদের মতে, সম্পর্কের প্রথম পর্যায়কে বলা হয় আবেগপূর্ণ প্রেম। এই পর্যায়টি দুজনের মধ্যে আকর্ষণের জন্য দায়ী।

 

বিজ্ঞানীদের মতে, প্রেমে পড়ার সময় মানুষ তাদের আবেগে তীব্র পরিবর্তন অনুভব করে, যা মনকে অপ্রতিরোধ্য আনন্দ ও উচ্ছ্বাসে পরিপূর্ণ করে তোলে। ফলে মানুষকে অনেক বেশি সুখী বোধ করেন। গবেষকরা ৪৩ জন যুবককে নিয়ে একটি পরীক্ষা চালান। যারা এক থেকে ৬ মাস ধরে প্রেম করছেন। অংশগ্রহণকারীরা ধাপে ধাপে বেশ কয়েকটি পরীক্ষা দেন। প্রতিবার পরীক্ষার আগে তাদের রোমান্টিক গান শুনিয়ে প্রিয়জনের কথা চিন্তা করতে বলা হয়েছিল।

 

 

গবেষকরা ৪৩ জন যুবককে নিয়ে একটি পরীক্ষা চালান। যারা এক থেকে ৬ মাস ধরে প্রেম করছেন। অংশগ্রহণকারীরা ধাপে ধাপে বেশ কয়েকটি পরীক্ষা দেন। প্রতিবার পরীক্ষার আগে তাদের রোমান্টিক গান শুনিয়ে প্রিয়জনের কথা চিন্তা করতে বলা হয়েছিল।

 

 

মজার বিষয় হল, এই প্রভাব শুধু পুরুষদের ক্ষেত্রেই নয় নারীদের মধ্যেও দেখা গিয়েছে। এ কারণেই গবেষকরা দাবি করেছেন, প্রেমে পড়লে আপনি সুখ অনুভব করবেন ঠিকই তবে বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডে আগ্রহ ও কার্যকারিতা কমে যাবে। প্রেম প্রত্যেককে প্রভাবিত করে ও আমাদের ক্ষমতাকে একাধিক উপায়ে কমিয়ে দেয়।

গবেষকরা আরও বলছেন, একটি রোমান্টিক সম্পর্ক গড়ে ওঠার শুরু থেকেই আমরা প্রিয়জনের প্রতি আবেশীভাবে মনোযোগী হয়ে উঠি। আর এ কারণে দৈনন্দিন কাজগুলোর পাশাপাশি কাজ বা পড়াশোনায় আমাদের মনোযোগ কমে যায়। আর এক গবেষণায় জানা গিয়েছে, প্রথম দেখায় ভালোবাসার (Love at First Sight) ক্ষেত্রে ছেলেরা মাত্র ৮.২ সেকেন্ডে প্রেমে পড়ে যায়। অন্যদিকে, মেয়েদের লাগে ১৩৯ দিন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link