করোনা, লকডাউন! কত শতাংশ ভারতীয় এই সময় হতাশার শিকার, জানাল সমীক্ষা

Wed, 29 Jul 2020-4:49 pm,

শারীরিক অসুস্থতা রোধ করতে গিয়ে মানসিক অবসাদ। করোনার এই আবহে মহাসমস্যার মানব জাতি। একে তো মারণ ভাইরাসের প্রকোপ ঠেকাতে আবশ্যিক হয়ে পড়েছে লকডাউন। তার উপর লকডাউনের জেরে মানসিক অবসাদ।

করোনার প্রকোপের মধ্যে পাঁচ মাস কাটতে চলল। এই চরম দুঃসময় কাটছে না কিছুতেই। আর্থিক সঙ্কট থেকে শুরু করে চাকরি ক্ষেত্রে অনিশ্চয়তা। মানসিক স্বাস্থ্য ভাল নেই দেশের ৪৩ শতাংশ মানুষের।

জিওকিউআইআই নামের একটি সংস্থা ১০ হাজার ভারতীয় উপর একটি সমীক্ষা করেছিল। সেখানে উঠে এসেছে ৪৩ শতাংশ ভারতীয় এই সময় হতাশায় ডুবে রয়েছেন। স্মার্ট প্রযুক্তি নির্ভর স্বাস্থ্য পরিষেবা দেয় জিওকিউআইআই নামের ওই সংস্থা।

মাস্ক পরা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, মানুষের সঙ্গে মানুষের শারীরিক দূরত্ব বজায় রাখা, এসব এখন নিউ নর্মাল। সমীক্ষায় ২৬ শতাংশ মানুষ জানিয়েছেন, এই পরিস্থিতিতে তাঁরা কিছুটা অবসাদে রয়েছেন। ১১ শতাংশ জানিয়েছেন, মাঝেমধ্যে অবসাদগ্রস্থ হচ্ছেন। ছয় শতাংশ জানিয়েছেন, তাঁরা গভীরভাবে অবসাদে ডুবে রয়েছেন।

নতুন জীবনযাত্রায় মানিয়ে নেওয়ার চেষ্টা করছে  সবাই। কিন্তু কাজটা সহজ হচ্ছে না। কারণ এই পরিস্থিতি অভূতপূর্ব। এতদিন লকডাউন ও রোগাক্রান্ত হওয়ার ভয় আমাদের কাউকে তাড়া করেনি। অবসাদগ্রস্তদের মধ্যে অনেকে জানিয়েছেন, তাঁরা কোনও কাজে উত্‍সাহ বা আনন্দ পাচ্ছেন না। হতাশা গ্রাস করছে সবসময়। স্ফূর্তির অভাবে ভুগছেন। এমনকী আত্মবিশ্বাসেও দেখা দিচ্ছে ঘাটতি। কাজে মনোসংযোগ করতে পারছেন না অনেকে। বাড়ছে অস্থিরতা। মাঝেমধ্যেই নিজেকে আঘাত করার প্রবণতাও দেখা দিচ্ছে অনেকের মধ্যে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link