Healthy Tips: লিভারের সমস্যায় ভুগছেন! এই লক্ষণগুলি দেখলেই সতর্ক হন

Thu, 28 Oct 2021-8:55 am,

নিজস্ব প্রতিবেদন: অনেক লিভারের রোগ আছে যা অতিরিক্ত মদ্যপানের কারণে হয়। এই অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ আবার লিভারের তিনটি ভিন্ন অবস্থার দিকে নিয়ে যেতে পারে, যেমন - অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, অ্যালকোহলিক হেপাটাইটিস এবং অ্যালকোহলিক সিরোসিস। এগুলি সবই হল লিভারের মারাত্মক রোগ।  লিভারের রোগের কিছু প্রাথমিক লক্ষণ, যেগুলি প্রকট হওয়া মাত্রই সর্তক হওয়ার পরামর্শ চিকিৎসকদের। 

 লিভার আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের শরীরের যত ক্ষতিকারক টক্সিন জমে, তা শরীর থেকে ছেঁকে বের করে দেয় এই Liver। এর স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট হলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যাবে। এর ফলে শরীরের একের পর এক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করবে। তাই শরীর সুস্থ রাখতে লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরি বলে মত চিকিৎসকেদের।

 

 প্রচুর পরিমাণে অ্যালকোহল খাওয়ার ফলে করেন তবে এটি আপনার ক্ষুধা হ্রাস হয়ে যাবে । যদি এটি আপনার সঙ্গে ঘটে থাকে তাহলে লিভারের রোগের লক্ষণ । এছাড়াও, ক্ষুধা হ্রাসের কারণে, শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব হতে পারে, যা লিভারের কোষের ক্ষতিও করতে পারে।

 

অতিরিক্ত মদ্যপানের ফলে খিদের অনুভূতি হ্রাস হওয়ার পাশাপাশি আকস্মিক ওজন হ্রাসের ঘটনাও লক্ষ্য করা যায়। স্থূলতা প্রতিরোধ করা লিভারের সমস্যা দূর করার অন্যতম চাবিকাঠি, কিন্তু শরীরের ওজন এবং চেহারায় ব্যাপক পরিবর্তন আসা মানে আরও বিপজ্জনক এবং উদ্বেগজনক কিছু হতে পারে।

এ ছাড়া শরীরের যে কোনো আকস্মিক পরিবর্তন লিভারের রোগের সঙ্গে যুক্ত হতে পারে। 

 লিভারের রোগের অন্যতম লক্ষণগুলি হল, গা-গোলানো ভাব এবং বমি হওয়া। এছাড়াও, পেটে নানা রকমের সমস্যা দেখা দিতে পারে, যন্ত্রণা এবং জ্বর-সহ অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। তাছাড়া, অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল গ্রহণের ফলে লিভার ক্ষতিগ্রস্ত হওয়ায়, অনেক সময় রক্ত বমি এবং মলে রক্ত বের হতেও দেখা যায়।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link