আয়ুষ্মানের পর আরও একটি প্রকল্পে চূড়ান্ত রিপোর্টের ঠিক আগে হাত গুটিয়ে নিল রাজ্য

Wed, 16 Jan 2019-10:03 pm,

সুতপা সেন:'আয়ুষ্মান ভারত' প্রকল্পের পর এবার তাজপুর বন্দর থেকেও হাত গুটিয়ে নিল রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে দীর্ঘসূত্রিতার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

তাজপুরে বন্দর নির্মাণের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। এই বন্দর নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছিল বছর তিনেক আগে। বন্দর নির্মাণে ৭৪ শতাংশ অংশীদারিত্ব ছিল কেন্দ্রের। বাকি ২৬ শতাংশ অংশীদারিত্ব রাজ্য সরকারের। 

মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, তাজপুরে কেন্দ্রের সঙ্গে যৌথভাবে বন্দর নির্মাণ করবে না রাজ্য সরকার। কারণ, ৩ বছর কেটে গেলেও বন্দর নির্মাণের কাজ শুরু করতে পারেনি কেন্দ্রীয় সরকার। 

ঘটনা হল, বন্দর নির্মাণে পরিবেশ-সহ একাধিক অনুমতি জোগাড় করতে হয়। খতিয়ে দেখতে নানা সুরক্ষা বিধি। একইসঙ্গে রয়েছে বন্দরের বিস্তারিত পরিকল্পনাও। 

ফেব্রুয়ারিতে চূড়ান্ত প্রকল্প রিপোর্ট জমা পড়ত বলে খবর। কিন্তু ঠিক তার আগেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে চুক্তি ভেঙে বেরিয়ে এল রাজ্য।   

বন্দর নির্মাণে প্রস্তাবিত খরচ ধরা হয়েছিল ৪,৮০০ কোটি টাকা। মুড়ি গঙ্গার উপরে সেতু নির্মাণ করে দিত কেন্দ্র। গোটা প্রকল্পের খরচ ১৩ হাজার কোটি

রাজ্যের কোষাগারের যা অবস্থা তাতে এই বিপুল পরিমাণ টাকা কোথা থেকে জোগাড় করবে নবান্ন? এর সদুত্তর দিতে পারেননি শিল্পমন্ত্রী অমিত মিত্র। 

অমিত মিত্র জানিয়েছেন, বেসরকারি সংস্থার সঙ্গে পিপিপি মডেলে গড়ে তোলা হবে বন্দর। অতিসম্প্রতি গঙ্গাসাগরে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, মুড়ি গঙ্গার উপরে সেতুটি তৈরি করবে রাজ্য সরকারই।

ভোটের আগে রাজ্য সরকারের এহেন সিদ্ধান্তে রাজনৈতিক অভিসন্ধিই দেখতে পাচ্ছে ওয়াকিবহাল মহল। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link