Team India: Covid-এর হানার মধ্যেও নতুন বছরে কেমন হল Virat Kohli-Rohit Sharma-দের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি?

Wed, 05 Jan 2022-4:55 pm,

ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নতুন বছরের প্রথম মাসেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২টি টেস্ট ও ৩টি একদিনের ম্যাচ খেলবে। ৩ জানুয়ারি থেকে শুরু হয়ে গিয়েছে দ্বিতীয় টেস্ট। ১১ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। ১৯,২১ ও ২৩ জানুয়ারি ৩টি একদিনের সিরিজে খেলবে কেলএল রাহুলের দল। 

দক্ষিণ আফ্রিকা সফর শেষে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলার কথা টিম ইন্ডিয়ার। সূচি ও ভেন্যু আগে থেকেই ঠিক হয়ে গিয়েছে। তবে গোটা দেশ ফের একবার করোনার থাবায় জর্জরিত। এই অবস্থায় সিরিজ হয় কিনা সেটাই দেখার। পুরোনো সূচি অনুসারে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ৩ ম্যাচের একদিনের সিরিজ ও ৩ টি-টোয়েন্টি খেলবে রোহিত শর্মার দল। ৬,৯, ১২ ফেব্রুয়ারি আয়োজিত একদিনের ম্যাচগুলো আয়োজিত হওয়ার কথা। ১৫, ১৮, ২০ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের কথা ভেবে রেখেছে বিসিসিআই। 

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল। ২টি টেস্ট ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। কোহলি কেপটাউন টেস্টে খেললে, শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট হবে তাঁর কেরিয়ারের শততম টেস্ট। সেটা আবার কোহলির অতি পরিচিত বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আয়োজিত হওয়ার কথা। ২৫ ফেব্রুয়ারি থেকে সেই টেস্ট শুরু হওয়ার কথা। ৫ মার্চ থেকে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ১৩, ১৫ ও ১৮ মার্চ লঙ্কান লায়ন্সদের বিরুদ্ধে ৩টি টি-টোয়েন্টি খেলবে রোহিতের ভারত। 

মার্চে শ্রীলঙ্কার বিরুদ্ধে  সিরিজ শেষের পর বিশ্রাম নেবেন ভারতীয় ক্রিকেটাররা। এরপর এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে মে মাস পর্যন্ত কোনও আন্তর্জাতিক সিরিজ নেই ভারতীয় দলের। সেই সময় আইপিএল খেলতে ব্যস্ত থাকবেন ঋষভ পন্থ-জসপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিনরা। এ বার আইপিএল ১০ দলের হওয়ায় ভারতের মাটিতে প্রায় দুই মাস ধরে চলবে ক্রোড়পতি লিগ। 

আইপিএল শেষ হওয়ার পরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। ৯, ১২, ১৪, ১৭ ও ১৯ জুন খেলা হবে এই ৫টি ম্যাচ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এতাই ভারতের সবথেকে বড় টি-টোয়েন্টি সিরিজ। 

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের পর ইংল্যান্ডে উড়ে যাবে টিম ইন্ডিয়া। কোভিডের কারণে স্থগিত হওয়া পঞ্চম ও শেষ টেস্টটি ১ থেকে ৫ জুলাই বার্মিংহামে আয়োজিত হবে। এরপর ৩ ম্যাচের টি-টোয়েন্টি ও ৩ ম্যাচের একদিনের সিরিজ খেলবে ভারতীয় দল। ৭,৯ ও ১০ জুলাই হবে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ। ১২, ১৪ এবং ১৭ জুলাই হবে একদিনের সিরিজের ৩টি ম্যাচ। 

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার একটা সম্ভাবনা রয়েছে। এই সময় এবার এশিয়া কাপ টি-টোয়েন্টি সেপ্টেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা। প্রতিযোগিতার আয়োজক দেশ পাকিস্তান হওয়ায় ভারত খেলতে যাবে কিনা সেটা নিয়ে সংশয় থেকেই যায়। যদিও শোনা যাচ্ছে ভারতের কথা মাথায় রেখে এই প্রতিযোগিতা সংযুক্ত আরব আমিরশাহিতেও হতে পারে। তাই এখনও দিনক্ষণ নির্ধারিত হয়নি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ভারত সফরে আসার সম্ভাবনা রয়েছে। বর্ডার-গাভাসকর ট্রফির ৪টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে পারে। যদিও এই সিরিজেরও চূড়ান্ত দিনক্ষণ নির্ধারিত হয়নি। 

১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। রোহিত শর্মার নেতৃত্বে ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে অংশ নেবে টিম ইন্ডিয়া। বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে যাবে টিম ইন্ডিয়া। সেখানে ২টি টেস্ট ও ৩টি একদিনের ম্যাচ খেলবে ভারত। 

 

২০২২ সালের ডিসেম্বরে কোনও বিদেশ সফর নেই ভারতের। ঘরের মাঠে ৫ ম্যাচের একদিনের সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে মুখোমুখি হবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। তবে সিরিজের চূড়ান্ত সূচি এখনও নির্ধারিত হয়নি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link