এবার ভারতীয়দের জন্য ঋণ, বিমা, পেনশন পরিষেবা চালু করতে চলেছে WhatsApp!

Sudip Dey Tue, 28 Jul 2020-1:47 pm,

সম্প্রতি ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে মুকেশ অম্বানির সংস্থা Reliance Jio-র ৯.৯ শতাংশ শেয়ার কিনেছে মার্ক জুকেরবার্গের Facebook। ভারতের প্রায় ৪০ কোটি মানুষ নিয়মিত WhatsApp ব্যবহার করেন। তাঁদের কথা মাথায় রেখেই এ বার ভারতীয় WhatsApp ব্যবহারকারীদের ব্যাঙ্কিং ও বিমা পরিষেবাও দেবে সংস্থা।

WhatsApp Payment, ব্যাঙ্কিং, বিমা বা ঋণ দেওয়ার পরিষেবা চালু হলে দেশের অসংখ্য সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্টের পরিষেবার সঙ্গে সহজেই যুক্ত হতে পারবেন বলে মত, বিশেষজ্ঞ মহলের। জানা গিয়েছে, দেশের গ্রামীন অঞ্চলে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার জন্য ICICI এবং HDFC ব্যাঙ্কের সঙ্গে হাত মিলিয়েছে WhatsApp।

দেশের দুস্থ ও দরিদ্র মানুষের কথা মাথায় রেখে তাঁদের পরিবারগুলিকে বিমা ও পেনশন ব্যবস্থার আওতায় নিয়ে আসতেও উদ্যোগী হয়েছে WhatsApp। এর পাশাপাশি ভারতে মাইক্রো-ক্রেডিট পরিষেবা শীঘ্রই চালু করতে চায় সংস্থা।

কী ভাবে পাওয়া যাবে এই সমস্ত পরিষেবা? সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, WhatsApp ব্যবহারকারীরা চাইলে এই দুই ব্যাঙ্কে নিজেদের WhatsApp নম্বর নথিভূক্ত করে রাখতে পারেন। এই নম্বরেই যাবতীয় অফার, সুযোগ-সুবিধা সম্পর্কে নোটিফিকেশন পাঠাবে WhatsApp।

ভারতে WhatsApp-এর প্রধান অভিজিৎ বসু জানান, দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের আর্থিক নিরাপত্তা বাড়াতে মাইক্রো-পেনশন এবং বিমার মতো পরিষেবা চালু করতে চায় সংস্থা। এর জন্য আগামী কয়েক বছরে আরও বেশ কয়েকটি ব্যাঙ্কের সঙ্গে মিলিত ভাবে কাজ করতে চায় WhatsApp।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link