এ যেন মরুভূমি! রমজানে এমন মক্কা দেখেছেন কোনও দিন?

Mon, 27 Apr 2020-5:42 pm,

নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনা ভাইরাস। এক শব্দেই গোটা বিশ্বের বেহাল অবস্থা ব্যক্ত করা যায়। করোনার কবলে এবার রমজান মাস। ২৫ এপ্রিল থেকে শুরু হয়েছে রমজানের রোজা। কিন্তু করোনা তো আর ধর্ম মানে না! জাতি ধর্ম নির্বিশেষে সকলে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। এমন কঠোর অবস্থায় স্বাভাবিক ভাবেই  জাকজমকপূর্ণ ভাবে সেজে ওঠেনি মক্বা।

প্রতি বছর প্রায় ১০ লক্ষ মানুষ রমজানে মক্বায় আসতেন। করোনা গ্রাসে খাঁ খাঁ করছে পবিত্র মক্বা। প্রায় শূন্য মক্বা দেখে বোঝার উপায় নেই যে এটা রমজানের সময়।

 

করোনা সংক্রমণ রোখার তাগিদে জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার জেরেই রমজানের ভরা জোয়ারে ভাটা পড়েছে মক্বায়। জমায়েতের নামমাত্র নেই। নেই পরিচিত ভিড়ও।

 

তাও পরিচ্ছনতায় কোনও ছাড় দিতে রাজি নন মক্বা কর্তৃপক্ষ। প্রায় শূন্য মক্বাতেও চলল স্যানিটেশন জোর কদমে। কাবার চারিদিকে ছড়ানো হলো জীবানুনাশক। কিন্তু মক্বার এই ব্যতিক্রমী ছবি দেখতে অভ্যস্ত নয় বিশ্ববাসী।

 

মসজিদের প্রবেশদ্বার গুলি বিগত বছরে যেমন ভিড় চোখে পড়ত। এবার প্রবেশদ্বারগুলি ফাঁকা। নেই কোনও কোলাহল। করোনা সংক্রমণের জেরে একে একে ব্যাহত হয়েছে এ বছরের সব অনুষ্ঠান। রমজানে মক্বায়ও সেই ছবিই ধরা পড়ল।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link