নতুন বছরে খুলছে টালা ব্রিজ, ভার বহন করতে পারবে ৩৮৫ টন

Sun, 13 Jun 2021-8:10 am,

নিজস্ব প্রতিবেদন: ২০২২ থেকেই খুলে যেতে চলেছে উত্তর কলকাতার লাইফ-লাইন টালা ব্রিজ। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসেই খুলে দেওয়া হবে, এমনই পরিকল্পনা করা হয়েছে। 

সংস্কারের পর পিলারের ওপর তৈরি হয়েছে ব্রিজ। নিচ দিয়ে স্বচ্ছন্দে যাতায়াত করতে পারবেন মানুষ। 

একসময় এই ব্রিজ দিয়ে গরু চলাচল করত। তাই নাম ছিল কাউ ক্রসিং ব্রিজ। একদিন এই ব্রিজ থেকে ডাবল ডেকার বাস পড়ে যাওয়ায় নাম হয় ডবল ডেকার ব্রিজ। নামের অদল বদল হলেও এই ব্রিজ আজও উত্তর কলকাতার লাইফ লাইন।

মাঝের হাট ব্রিজ ভেঙে দুর্ঘটনার পর শহর কলকাতার সব ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, টালা ব্রিজের অবস্থা শোচনীয়। তাই পুজোর আগে তড়িঘড়ি টালা ব্রিজ বন্ধ করে তা ভেঙে নতুনভাবে গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রযুক্তিগতভাবে যে যে পদক্ষেপ আছে, তা যদি সঠিকভাবে মিটে যায়, তাহলে ফেব্রুয়ারি থেকে টালা ব্রিজ খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য। তবে এতে রেলের সঠিক সহযোগিতার প্রয়োজন রয়েছে। 

লকডাউনে ব্রিজ মেরামতির কাজ বন্ধ হয়নি। পুরোনো ব্রিজ ১৫০ টন ভার বহন করতে পারত। নতুন ব্রিজ ৩৮৫ টন ভার নিতে পারবে। দুদিকে পিলার দিয়ে তৈরি হচ্ছে ব্রিজ। রেলের অংশে কোনও পিলার নেই। 

যুদ্ধের জিনিস বা ট্যাঙ্কারের ভারও বহন করতে পারে এমনভাবেই নতুন ব্রিজ তৈরি করতে হবে, ২০১৮ সালের ইন্ডিয়ান রোড কংগ্রেসের এই সুপারিশ মেনেই নতুন করে তৈরি হচ্ছে টালা ব্রিজ।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link