ট্রেনে ১২ ঘণ্টায় হাওড়া থেকে দিল্লি, শুরু হল যাত্রাপথের কাজ

Wed, 23 Sep 2020-11:23 pm,

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: শুরু হয়েগেল ১২ ঘণ্টায় হাওড়া থেকে নিউ দিল্লি যাত্রাপথ তৈরির কাজ। হাওড়া থেকে দিল্লি হাইস্পিড করিডর তৈরি করা কথা আগেই ঘোষণা করেছিল রেল মন্ত্রক। আর সেই ঘোষণা এবার বাস্তবায়িত হতে চলেছে। কাজ শুরু করল পূর্ব রেলের হাওড়া ডিভিশন। বর্তমানে রাজধানী ট্রেনে হাওড়া থেকে দিল্লি যেতে সময় লাগে ১৭ ঘণ্টা। এই হাইস্পিড করিডোর তৈরি হলে সেই সময় পাঁচ ঘণ্টা কমিয়ে আনা যাবে।   

 

প্রথম পর্যায়ে শুরু হয়েছে রেল লাইনের ওভার হেডের কাজ। হাওড়া থেকে বর্ধমান পর্যন্ত তারের এক্সটেনশন বাড়ানোর কাজ চলছে। ১৬০ কিলোমিটার বেগে ট্রেন ছুটতে যাতে প্রয়োজনীয় বিদ্যুৎ পাওয়া যায় সেকারণেই এই ব্যবস্থা। প্রকল্পের নাম দেওয়া হয়েছে মিশন রফতার। 

 

গোটা প্রকল্পে খরচ ৬৬০০ কোটি টাকা। যার মধ্যে পূর্ব রেলের ১৪০০ কোটি টাকার কাজ হবে। ধাপে ধাপে চলবে কাজ। ওভার হেড তারের কাজ। সিগন্যালিং-এর কাজ। ট্র্যাকের উন্নতি ও রেল লাইন বরাবর পাঁচিল দেওয়ার কাজ এবং বিশেষভাবে ডিপোর কাজ।

 

হাওড়া থেকে নিউদিল্লির ট্রেন পথে দূরত্ব প্রায় ১৫০০ কিলোমিটার। যার মধ্যে পূর্ব রেল ২৬০ কিলোমিটার  যাত্রা পথের কাজ করবে। আর এই ২৬০ কিলোমিটার এর মধ্যে ১১০ কিলোমিটার রয়েছে হাওড়া ডিভিশনের মধ্যে। 

 

পূর্ব রেল ছাড়াও নর্থ সেন্ট্রাল, নর্দার্ন-সহ বেশ রেল জোন পড়ছে এই রুটে। ফলে তাদেরকেও একইভাবে কাজ করতে হবে যাতে ১৬০ স্পীডে ট্রেন চলতে পারে। রেলের তরফে জানানো হয়েছে সব কিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২২-এর মধ্যেই পুরো যাত্রা পথ তৈরি হয়ে যাবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link