DA Hike: দীপাবলির আগেই ডিএ বৃদ্ধি, একলাফে বছরে আয় বাড়তে পারে ৮১ হাজার

Thu, 21 Oct 2021-5:27 pm,

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং পেনশনভোগীদের জন্য সুখবর। ৩ শতাংশ DA (Dearness Allowance) এবং DR (Dearness Relief) বাড়ানোর সিদ্ধান্ত নিলো কেন্দ্র। 

ফলে ২৮ শতাংশ থেকে বেড়ে DA হল ৩১ শতাংশ। ২০২১-এর পয়লা জুলাই থেকে কার্যকর হবে এই DA বৃদ্ধি। বৃহস্পতিবার এমনটাই জানান অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। এদিনই ১০০ কোটি টিকাকরণের মাত্রা পেরিয়েছে দেশ। সেজন্যও দেশবাসীকে ধন্যবাদও জানান কেন্দ্রীয় মন্ত্রী।

দীপাবলির আগে এটা অবশ্যই কেন্দ্রীয় সরকারি কর্মচারি এবং পেনশনভোগীদের জন্য সুখবর। এই ঘোষণায় লাভবান হবেন ৪৭ লক্ষ সরকারি কর্মচারি এবং ৬৮.৬২ লক্ষ পেনশনভোগী। 

করোনার কারণে সমস্ত রকমের বেতন বৃদ্ধি স্থগিত রেখেছিল কেন্দ্র। তবে এবারের আগে ১৭ শতাংশ থেকে এক লাফে ১১ শতাংশ DA বাড়িয়ে ২৮ শতাংশ করেছিল কেন্দ্র। সূত্রের খবর, এই DA বৃদ্ধির ফলে বছরে প্রায় ৩৪ হাজার ৪০০ কোটি টাকা খরচ হবে সরকারের। 

সপ্তম বেতন কমিশন (7th Pay Commission) অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের DA (Dearness Allowance) ৩ শতাংশ বাড়লে বার্ষিক আয় প্রায় ৬ হাজার ৪৮০ টাকা থেকে ৮১ হাজার টাকা পর্যন্ত বাড়তে পারে। কীভাবে?

যদি কারও মাসিক বেসিক বেতন ১৮ হাজার টাকা হয়। তবে এতদিন DA (২৮% ধরে) বাবদ মাসিক আয় হত ৫০৪০ টাকা। এবার DA বেড়ে যাওয়ায় (৩১%), DA বাবদ মাসিক আয় হবে ৫৫৮০ টাকা। মাসিক আয় বাড়বে ৫৪০ টাকা। বছরে আয় বাড়বে ৬৪৮০ টাকা।

যদি কারও মাসিক বেসিক বেতন ২ লক্ষ ২৫ হাজার টাকা হয়। তবে এতদিন DA (২৮% ধরে) বাবদ মাসিক আয় হত ৬৩ হাজার টাকা। এবার DA বেড়ে  যাওয়ায় (৩১%), DA বাবদ মাসিক আয় হবে ৬৯ হাজার ৭৫০ টাকা। মাসিক আয় বাড়বে ৬৭৫০ টাকা। বছরে আয় বাড়বে ৮১ হাজার টাকা।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link