ব্যুমেরাং! হংকংয়ে ঝাঁপ ফেলল টিকটক, আরও চাপে চিন

Tue, 07 Jul 2020-12:02 pm,

নিজস্ব প্রতিবেদন: ভারতে ব্যান হওয়ার পর থেকেই জানা যায় চিনের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে টিকটক। সেটা যে নিশ্চিত তার প্রমাণ মিলল হংকং থেকে নিজেদের তলপি-তলপা গুটিয়ে নেওয়ার কথা প্রকাশ্যে এনে।

 

হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন এনে সম্পূর্ণ ব্যবস্থাটাই বদলে ফেলেছে জিনপিং প্রশাসন। নতুন এই আইনের কোপে হংকংয়ে বিঘ্নিত হয়েছে স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার। হংকংয়ের স্বায়ত্তশাসন একেবারেই ভেঙে দেওয়া হয়েছে। এমনকি এই আইনের প্রতিবাদের সময় জিনপিং প্রশাসন টিকটককে সেন্সর করতে চেয়েছিল। অভিযোগ, গ্রাহকদের তথ্য পর্যন্ত হাতিয়ে নেওয়ার চেষ্টা করেছিল চিন সরকার।

 তাই সে পথে না গিয়ে হংকংয়ে বাজার বন্ধ করার কথা জানিয়েছেন টিকটকের এক মুখপাত্র। তিনি জানিয়েছেন, সদ্য ঘটে যাওয়া ঘটনাগুলিকে মাথায় রেখে তাঁরা হংকংয়ে বাজার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন।

নতুন জাতীয় নিরাপত্তা আইন কায়েম হওয়ার পর ফেসবুক, হোয়াটসঅ্যাপ, গুগলের মতো কোম্পানিরা হংকং প্রশাসনকে গ্রাহকের তথ্য দিতে অস্বীকার করেছে। কিছুটা পরে হলেও সেই পথেই হাঁটল টিকটক।

 

চিনের ByteDance কোম্পানি টিকটক চালায়। সেই কোম্পানির বর্তমান মাথা ওয়াল্ট ডিজনির প্রাক্তন কো এক্জিকিউটিভ কেভিন মেয়ারস। তাঁর তত্ত্বাবধানে প্রায় দেড় লক্ষ গ্রাহক ছিল হংকংয়ে। তথ্য নিরাপত্তার স্বার্থে ভারত টিকটক-সহ ৫৯ টি চিনা অ্যাপকে ব্যান করেছিল। যদিও টিকটক বারবার দাবি করে এসেছে তাঁরা চিনকে কোনও গ্রাহকের তথ্য দেয়নি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link