Home Of Harmony: সর্ব ধর্ম সমন্বয়ের বার্তা দিতে শিকাগোয় প্রতিষ্ঠা হল `হোম অফ হারমনি`

Soumitra Sen Wed, 22 Jun 2022-5:49 pm,

বর্তমান পৃথিবীর এই সাম্প্রদায়িক অশান্তির পরিবেশে, সর্বধর্ম সমন্বয়ের বার্তা নিয়ে এক নতুন পৃথিবী গড়ে তোলার ডাক দিলেন বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগো। রামকৃষ্ণ মঠ ও মিশনের ১২৫ বছর পূর্তি উপলক্ষে বিবেকানন্দ বেদান্ত সোসাইটি অফ শিকাগোর অধ্যক্ষ স্বামী ঈশাত্মানন্দ মহারাজের পরিকল্পনা ও অক্লান্ত পরিশ্রমে শিকাগো শহরে উদ্বোধন হয়ে গেল 'হোম অফ হারমনি'র। উদ্বোধন করেন স্বামী সর্বদেবানন্দ মহারাজ। 

পৃষ্ঠপোষকতা ও দেখভালের অভাবে নষ্ট হতে চলা এক গির্জাকে কিনে সেই গির্জাকেই নবরূপে সজ্জিত করে গড়ে তোলা হল এই 'হোম অফ হারমনি'। এই ভবনটিতেই প্রতিষ্ঠা করা হল এই মুহূর্তে শ্রীরামকৃষ্ণ পরমহংসের বিশ্বের সবচেয়ে বড় মূর্তি। যেটি উচ্চতায় ২২ ফুট। মূর্তিটি স্বামী ঈশাত্মানন্দ মহারাজের পরিকল্পনায় কলকাতা থেকে ওঁর শিষ্য অনুপ পান তৈরি করিয়ে জাহাজে করে শিকাগো পাঠান। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের বিভিন্ন দেশের সন্ন‍্যাসী মহারাজরা, যাঁরা ইহুদি, খ্রিস্টান, ইসলাম, হিন্দুধর্ম, জৈন, বৌদ্ধ, শিখ এবং জরথুস্ট্র ধর্মের প্রতিনিধিদের সঙ্গে যুক্ত আছেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপেরা সিঙ্গার ড্যানিয়েল হেন্ড্রিক। বেলুড় মঠ থেকেও অধ‍্যক্ষ মহারাজ স্বামী স্মরণানন্দজির বার্তা পৌঁছয় শিকাগোতে। 

এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন ধর্মের প্রতিনিধি ও বিশিষ্ট গুণীজন, যাঁরা সকলেই সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার বার্তা নিয়ে নতুন এক পৃথিবী গড়ে তোলার লক্ষ্যে এক শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

 

সেদিনের এই অনুষ্ঠানে সবশেষে প্রদর্শিত হল ভারতবর্ষের ইতিহাস ও স্বামী বিবেকানন্দের জীবনের উপর আধারিত তথ‍্যচিত্র 'Swami Vivekananda-- A Bridge between the East and the West'। এটি পরিচালনা করেন প্রযোজক ও পরিচালক অনুপ পান।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link