Nadia Ghulam: তালিবানি অত্যাচার থেকে বাঁচতে পুরুষ সেজে ১০ বছর কাটিয়েছিলেন এই আফগান মহিলা

Fri, 20 Aug 2021-6:23 pm,

তালিবানি শাসন কতটা ভয়াবহ সে স্মৃতি ফের ছড়িয়ে পড়েছে বিশ্বে। আর এরই মাঝে উঠে এল তালিবানের মহিলা অত্যাচারের এক প্রছন্ন চিত্র। যেখানে মেয়ে হওয়ার জেরে অত্যাচারিত না হতে চেয়ে ১০টি বছর পুরুষ সেজে কাটিয়েছিলেন এক মহিলা।

 

নাম-নাদিয়া গুলাম দাস্তগির। শারীরিকভাবে মহিলা হলেও তালিবানের হাত থেকে রক্ষা পেতে টানা ১০ বছর পুরুষ সেজে কাটাতে বাধ্য হয়েছিলেন তিনি।

পুরুষদের বেশে থেকে তো একসময় ভুলতে বসেছিলেন নিজের নারীসত্ত্বাকে। সেই কারণেই দেশ ছেড়ে পালিয়ে ছিলেন তিনি। ১৯৮৫ সালে কাবুলে জন্ম নাদিয়ার। অশান্ত এক পরিস্থিতি। মেয়ে হয়ে চলা সহজ হবে না জেনে ভোল বদলেছিলেন । 

 

আফগানিস্তানে তখন গৃহযুদ্ধ লেগেই থাকত। মহিলাদের বিন্দুমাত্র অধিকার ছিল না সে দেশে। পরনে সবসময়ই বোরখা এবং হিজাব থাকা বাধ্যতামূলক।

১১ বছর বয়সে যখন বোমের আঘাতে ক্ষতিগ্রস্ত হয় তাঁদের বাড়ি, মৃত্যু হয় ভাইয়ের। এরপরই এই সাহসী সিদ্ধান্ত নেন নাদিয়া। মৃত ভাইয়ের পরিচয়ে কাটান জীবনের একটা বড় সময়।

তালিবানের অত্যাচার থেকে নিজেকে বাঁচানোর জন্য এ ছাড়া আর কোনও উপায় নেই। পুরুষ সেজে দিনের পর দিন এক মসজিদে কর্মচারী সেজে উপার্জন করে বাড়ি ফিরতেন। 

 

যদিও ২০০৬ সালে আফগানিস্তানের মানবাধিকার নিয়ে কাজ করা একটি বেসরকারি সংস্থার সাহায্যে কাবুল ছেড়ে পালিয়ে যান নাদিয়া। তাঁকে নিয়ে অনেক বইও প্রকাশিত হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link