India’s First Underwater Metro: এবার নদীর জলের গভীরে চলবে ট্রেন! ভারতে এই প্রথম...

Soumitra Sen Sat, 08 Apr 2023-2:48 pm,

আদিতে ফেরি। তার পর এসেছে পন্টুন ব্রিজ, ক্যান্টিলিভার ব্রিজ ক্রমে ঝুলন্ত সেতু। এসবের পর এবার এল মেট্রো। প্রায় দেড়শো বছরে পরিবহণ সংক্রান্ত নানা বিবর্তনের সাক্ষী এই শহর। সেই অধ্যায়ে যোগ হচ্ছে নতুন পর্ব। 

আগামীকাল ৯ এপ্রিল সূচনা হবে এক নতুন ইতিহাসের। কারণ, ওই দিনই প্রথম গঙ্গা তথা হুগলি নদীর নীচ দিয়ে চলতে শুরু করবে মেট্রো রেলের চাকা। শুধু সেতু নয়, সুড়ঙ্গপথেও জুড়ে যাবে কলকাতা-হাওড়া। গোটা ভারতে নদীর তলা দিয়ে মেট্রো রেলে যাতায়াতের ব্যবস্থা এই প্রথম। 

৯ এপ্রিল ইস্ট-ওয়েস্ট রুটে প্রথমবার গঙ্গার তলা দিয়ে যাবে মেট্রো। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, এ কোনও ট্রায়াল রান নয়, স্রেফ রেক সরানো হবে এদিন। 

কলকাতায় গঙ্গার জলতলের ১৩ মিটার গভীরে রয়েছে রিভারবেড। এরও ১৩ মিটার নীচে তৈরি হয়েছে মেট্রোর সুড়ঙ্গ। সুড়ঙ্গের উপরের অংশ থেকে নীচের অংশের ব্যবধান ৬ মিটার। অর্থাৎ, গঙ্গার রিভারবেড থেকে ১৯ মিটার নীচে পাতা হয়েছে মেট্রোর লাইন। 

এ প্রসঙ্গে কলকাতা মেট্রো রেলের ডিরেক্টর বলেছেন, ৯ এপ্রিল মেট্রোর ইতিহাসে স্মরণীয় দিন হতে চলেছে। ওইদিন একটি রেক গঙ্গার নীচ দিয়ে প্রথমবার যাবে। তারপর চূড়ান্ত অনুমোদন মিললেই পাকাপাকি ভাবে শুরু হবে যাত্রী পরিষেবা।

 

কলকাতা মেট্রোর তরফে অবশ্য বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে ঠিক কী ঘটছে এদিন। মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, রবিবার ৯ তারিখ ইস্ট-ওয়েস্ট মেট্রোর কোনও ট্রায়াল রান হচ্ছে না।  হুগলি নদীর গর্ভ দিয়ে ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত যে ট্রায়াল রানের খবরটি সামনে এসেছে, তার ঠিক নয়। সেদিন শুধু রেক সরানো হবে। প্রথম আন্ডারওয়াটার ট্রায়াল রান এ নয়, তবে খুব শিগগিরই ট্রায়াল রান হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link