যুদ্ধ জাহাজের পরীক্ষা, বিরাট বিস্ফোরণ সমুদ্রের মাঝে

Mon, 21 Jun 2021-2:54 pm,

নিজস্ব প্রতিবেদন: ঠিক যেন নাকের ডগায় বিস্ফোরণ। কিন্তু আঁচড় কাটতে পারল না বিমান বহনকারী জাহাজের গায়ে। এতটাই শক্তিশালী সে। 

বিস্ফোরণ করা হয়েছে সমুদ্রের মাঝে। ফোয়ারার মতো জল উপরে ওঠার পর ঢেউ উঠলেও তেমন হেলদোল হল না  USS Gerald R. Ford (CVN 78)-র।  

সমুদ্রের মাঝে বিস্ফোরণ ঘটাল মার্কিন যুক্ত রাষ্ট্রের নৌ-সেনা। এটি ছিল  USS Gerald R. Ford (CVN 78-র সফল Full Ship Shock  ট্রায়াল। 

প্রথম সারির এই বিমান পরিবহন কেরিয়ার অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে। মূলত যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্যই এটি তৈরি। নিকটে বিস্ফোরণ ঘটানোর পর যার ক্ষমতা দেখলে অবাক হতে হয়। 

নৌ-সেনার অধীনে Shock ট্রায়াল টেস্টিং চলছিল।  মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে সমুদ্রের মাঝে ঘটানো হয় বিস্ফোরণ। খুবই কম সময়ের মধ্যে এই ট্রায়াল রানের সিদ্ধান্ত নেওয়া হয়। 

এতে সামুদ্রিক জীবনযাত্রা ব্যহত হওয়ার আশঙ্কা রয়েছে। পরীক্ষার জন্য অংশ নেওয়া সামরিক ও বেসামরিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে নৌবাহিনী এফএসএসটি জুড়ে বিস্তীর্ণ প্রোটোকল মেনে চলেছে।

 

ফোর্ড হ'ল মার্কিন নৌবাহিনীর নতুন এবং সর্বাধিক উন্নত বিমান বাহক। জাহাজটি ডেলিভারি পর চলে এই প্রয়োজনীয় সমস্ত পরীক্ষা। যার মধ্যে এটি অন্যতম। 

এই ট্রায়াল রানের পর, নৌ সেনা জানিয়েছে, যুদ্ধ ক্ষেত্রে নামার জন্য একেবারে প্রস্তুত Gerald R. Ford (CVN 78)। 

জানা গিয়েছে, ১৮ হাজার ১৪৩ কেজি ওজনের বিস্ফোরক ফাটানো হয়। ভৌগলিকদের কথায় এই বিস্ফোরণে ৩.৯ ম্যাগনিটিউডে কেঁপে ওঠে চারিদিক।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link