ভুঁড়ি নিয়ে চিন্তিত! এই যোগাসনগুলিতে উপকার পাবেন

Thu, 26 Apr 2018-11:32 am,

জিমে গিয়ে ঘাম ঝরানোরও সময় নেই! প্রচুর কাজের চাপে নিয়ম মেনে ডায়েট করে মেদ কমানোর সুযোগও পাচ্ছেন না! এ দিকে শরীরের বাড়তে থাকা মেদ কর্মক্ষমতা আর কাজের উত্সাহ কেড়ে নিচ্ছে? তাহলে উপায়? উপায় হল যোগাসন। ঘরে বসেই নির্দিষ্ট কিছু যোগব্যায়ামের মাধ্যমে চাইলেই আপনি ওজন নিয়ন্ত্রণে আনতে পারেন। আসুন জেনে নেওয়া যাক তেমনই কিছু যোগাসনের সম্পর্কে যা শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

ধনুরাসন: এই আসন শরীরের সব পেশীর জোর বাড়ায়। শুধু পেটের চর্বি কমানোই নয়, হজম ক্ষমতা বাড়াতে, কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে। উপুড় হয়ে শুয়ে পড়ুন। দু’পা ছড়ানো থাকবে। হাত থাকবে শরীরের দু’পাশে। পা হাঁটু থেকে মুড়ে ভাঁজ করুন। দু’হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরুন। শ্বাস নিতে নিতে মাথা মাটি থেকে উপরে তুলে পিছনের দিকে ঝোঁকান। পা মাটি থেকে যতটা সম্ভব উপরের দিকে তুলে ধরুন। এই অবস্থায় ১৫-২০ সেকেন্ড থাকুন। শ্বাস ছাড়তে ছাড়তে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

সেতুবন্ধ আসন: প্রথমে শুয়ে পড়ুন। আস্তে আস্তে পা ভাঁজ করে নিন। খেয়াল রাখবেন আপনার হাঁটু এবং গোড়ালি যেন একই রেখা বরাবর থাকে। হাত দুটো দুপাশে নীচের দিকে মুখ করে রাখুন। এবারে আস্তে আস্তে শ্বাস নিতে নিতে আপনার পিঠ উপরে তুলতে থাকুন। সেই সঙ্গে হাত দুটি দিয়ে পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন। এ সময় আপনার পুরো শরীরের ওজন থাকবে আপনার কাঁধ, বাহু এবং পায়ের উপর। এভাবে ২০ সেকেন্ড থাকুন। তারপর হাত ছেড়ে দিয়ে পিঠ আস্তে আস্তে নামিয়ে আনুন। প্রতি আসনের পর মাঝে অন্তত ১৫ সেকেন্ড বিশ্রাম নেবেন।

উস্ত্রাসন: এই ব্যায়ামটি করার সময় নীচে নরম কাপড় রাখবেন। ছবিতে যে ভাবে দেখানো আছে, সে ভাবে প্রথমে হাঁটু ভাঁজ করে হাঁটুর ওপর দাঁড়ান। শরীরের দুপাশে হাত রাখুন। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে প্রথমে এক হাত পরে দুই হাত দিয়ে পায়ের গোড়ালি ধরতে হবে। এবার আস্তে আস্তে পেছনের দিকে বাঁকিয়ে বুক এবং পেট প্রসারিত করতে হবে। এসময় শরীরের ওজন হাত ও পায়ের ওপর থাকবে। এই ভাবে ২০ সেকেন্ড থেকে ৪০ সেকেন্ড পর্যন্ত থাকতে পারেন। তারপর আবার আগের অবস্থায় ফিরে আসুন।

ভুজঙ্গাসন: এই আসন পেটের পেশীর জোর বাড়িয়ে মেদ কমাতে সাহায্য করে। শিরদাঁড়ার নমনীয়তা বাড়ায়। উপুড় হয়ে শুয়ে পড়ুন। পা ছড়ানো থাকবে, হাতের পাতা থাকবে কাঁধের নীচে। থুতনি ও পায়ের আঙুল যেন মাটিতে থাকে। ধীরে ধীরে শ্বাস নিতে নিতে বুক মাটি থেকে উপরে তুলুন। শরীর পিছন দিকে হেলান। ১৫-২০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। এ বার ধীরে ধীরে শ্বাস ছাড়তে ছাড়তে আবার আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি আসনের পর মাঝে অন্তত ১৫ সেকেন্ড বিশ্রাম নেবেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link