পুজোর লাস্ট মিনিট ঘরোয়া বিউটি টিপস ...

Sukhendu Sarkar Sun, 14 Oct 2018-12:09 pm,

# পুজোর সময় ছাতা হাতে নিয়ে ঠিক ভাবে স্টাইল করা যায় না! কিন্তু স্টাইল করতে গিয়ে তো আবার আপনার ত্বকের একদম দফারফা! রোদে রোদে তো ঘুরবেন। পুজোর সাজের ফিনিশিং টাচ জেনে নিন

# লেবুর রস ও মধু : পাতিলেবুর রস ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। তা ছাড়া লেবুতে থাকা ভিটামিন সি সান ট্যান রিমুভ করার ম্যাজিক উপাদান হিসেবে কাজ করে। আর মধু আপনার ত্বকের রুক্ষতা দূর করে আপনার ত্বককে আর্দ্র করে তুলতে সাহায্য করবে। পাতিলেবুর রসের সঙ্গে ভালো করে মধু মেশান। এর পর আপনার সারা মুখে ভালো করে লাগিয়ে নিন। আধ ঘণ্টা মতো রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে রোজ একবার করে এটা করলে দেখবেন আপনার ত্বক উজ্জ্বল হবে।

 

# মধু ও পাকা পেঁপে : পাকা পেঁপেতে প্যাপাইন নামক উৎসেচক থাকে যা ত্বককে উজ্জ্বল করে ও ত্বকের মৃত কোষ সরিয়ে দেয়। আর মধু তো আপনার রোদে পোড়া শুকনো ত্বককে স্বাভাবিক আর্দ্র, চকচকে অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করবে। ৪-৫ টুকরো পাকা পেঁপে ও ২ চামচ মধু এক সঙ্গে নিয়ে পেস্ট করুন, তারপর ওই মিশ্রণটি ভালো করে মুখে ও আপনার শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে আধ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক উজ্জ্বলও হয়েছে, আর আগের মতো মসৃণও হয়েছে।

# দই ও টমেটো : পুজোর আগে সানট্যান দূর করার জন্য টমেটো সেরা উপাদান হিসেবে কাজ করে। টমেটোতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বককে উজ্জ্বল করে, সঙ্গে প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবেও কাজ করে। আর দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড রোদে পোড়া ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে নরম করে এবং উজ্জ্বল করে। মিক্সিতে টমেটো ও দই ভালো করে পেস্ট করে নিন। মুখ বা হাতের যে যে জায়গায় ট্যান পড়েছে, লাগিয়ে ২০ মিনিট রাখুন ও তার পর ধুয়ে ফেলুন।

# কাঁচা হলুদ ও বেসন : ত্বকের সানট্যানকে যদি জলদি টাটা বলতে চান তো মুখে হলুদ মাখুন। হলুদ শুধু আপনার ত্বককে উজ্জ্বলই করবে না, ত্বকে যদি ব্রণও হয়, তা হলেও হলুদ আপনার মুশকিল আসান করবে এক নিমেষে। সঙ্গে বেসন তো ত্বককে উজ্জ্বল করেই থাকে। ২ চামচ কাঁচা হলুদবাট, ১ চামচ বেসন সঙ্গে ২ চামচ দুধ দিয়ে একটা ফেসপ্যাক বানান। এরপর ওটা মুখে ভালো করে মেখে আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন।

# শসা : শসা আপনার সান বার্নড ত্বকের জন্য সবচেয়ে ভালো বন্ধু। শসা কিন্তু আপনার বার্নড আর ট্যানড ত্বকের কুলিং এজেন্ট হিসেবে কাজ করে। শসার পেস্ট নিয়ে আপনার মুখে ও হাত-পায়ের ট্যান পড়া অংশে ভালো করে লাগান। আধ ঘণ্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন দেখুন উপকার পাবেন।

# আলু : আলুর রসের ব্লিচিং এফেক্ট দারুন কার্যকরী। আলু থেঁতো করে নিয়ে সারা মুখে, হাতে যে সব জায়গায় ট্যান পড়েছে, সানবার্ন হয়ে গেছে, সেখানে ভালো করে লাগান। তার পর ২০ মিনিট মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link