বাবা হতে চান? তাহলে অন্তর্বাস বদলান!

Tue, 14 Aug 2018-5:53 pm,

পিতৃত্ব সুখ পেতে চাইলে পুরুষের স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ। ধূমপান, মদ্যপান, ব্যায়াম— এ সব কিছুই স্পার্ম কাউন্টের ওপর প্রভাব ফেলে। শুধু তাই নয়, সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে, আপনার অন্তর্বাসও প্রভাব ফেলে স্পার্ম কাউন্টের ওপর!

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত এক গবেষণা রিপোর্টে জানানো হয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে স্পার্ম কাউন্ট কমে যায়। অন্যদিকে যাঁরা আরামদায়ক, অপেক্ষাকৃত ঢিলেঢালা অন্তর্বাস পরেন, তাঁদের স্পার্ম কাউন্ট তুলনামূলক ভাবে বেশি থাকে।

গবেষণার লেখক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, শুক্রাণু উৎপাদনের ওপর অন্তর্বাসের কোনও প্রভাব রয়েছে কিনা তা নিয়ে গত কয়েক বছর ধরেই গবেষণা চলছে।

লিডিয়া জানান, এই গবেষণার জন্য তিনি এমন ৬৫৬ জন পুরুষকে বেছে নেন যাঁরা বন্ধ্যাত্বের চিকিৎসা খুঁজছিলেন। ১৮ থেকে ৫৬ বছর বয়সী এই পুরুষদের রক্ত ও শুক্রাণুর নমুনা নেওয়া হয় এবং তাঁদের অন্তর্বাসের ব্যাপারে কিছু প্রশ্নের উত্তর নেওয়া হয়।

গবেষণায় অংশ নেওয়া ৩৪৫ জন পুরুষ জানান, তাঁরা সাধারণত আরামদায়ক ও ঢিলেঢালা ‘বক্সার’ ধরণের অন্তর্বাস পরেন। এই পুরুষরা ছিলেন কমবয়সী এবং ছিপছিপে স্বাস্থ্যের অধিকারী।

গবেষণায় অংশ নেওয়া ৩৪৫ জন পুরুষদের স্পার্ম কাউন্ট ছিল অন্যদের তুলনায় ১৭ শতাংশ বেশি, স্পার্ম কনসেনট্রেশন ছিল ২৫ শতাংশ বেশি, মোটাইল বা সক্রিয় স্পার্ম ছিল ৩৩ শতাংশ বেশি।

গবেষণায় দেখা যায়, যাঁরা আঁটসাঁট অন্তর্বাস পরেন তাঁদের মধ্যে ডিএনএ সংক্রান্ত ক্ষতি হতে দেখা যায় না।  আঁটসাঁট অন্তর্বাস পরলে গরমের কারণে শুক্রাণু উৎপাদন বাধাগ্রস্ত হয়।

এ গবেষণায় শুধুমাত্র অন্তর্বাসের ধরন দেখা হয়েছে। এই অন্তর্বাস তৈরিতে ব্যবহৃত কাপড় বা অন্তর্বাসের ওপর পরা প্যান্টের ধরণ নিয়ে কোনও প্রশ্ন বা পরীক্ষা করা হয়নি যা এই গবেষণার একটি সীমাবদ্ধতা হিসেবে দেখা যেতে পারে।

লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়নের মতে, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এই গবেষণাটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ, এ বিষয়ে এত বেশি মানুষের ওপর গবেষণা আগে কখনও হয়নি।

সারা বিশ্বে বাবা হতে ইচ্ছুক পুরুষদের চিকিত্সকরা ঢিলেঢালা অন্তর্বাস পরার বা গরম জলে স্নান করা থেকে বিরত থাকার পরামর্শ দেন। কারণ, উত্তাপ বেশি হলে স্পার্ম বা শুক্রাণুর উৎপাদন কমে যেতে পারে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link