করুণ অর্থনীতি! এক কেজি মুরগির দাম ৪ হাজার টাকা, টোম্যাটো বিকোচ্ছে দেড় হাজারে

Thu, 23 Aug 2018-4:15 pm,

অর্থনীতির মেরদণ্ড ভেঙে পড়েছে ভেনেজুয়েলায়। মুদ্রাস্ফীতি এক লহমায় বেড়েছে ৩২ হাজার শতাংশ। এমন নজির কার্যত বিরল বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

মুদ্রাস্ফীতি রুখতে এবং অর্থনীতির হাল ফেরাতে নয়া পদক্ষেপ করেছে নিকোলাস মাদুরাই সরকার। পুরনো মুদ্রা ‘বলিভিয়ানে’র নাম বদলে করা হয়েছে ‘সভেরিয়ান বলিভিয়ান’। মুদ্রা মূল্যে ব্যাপক সংস্কার এনেছে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরাই।

মাদুরাইয়ের এই পদক্ষেপ রীতিমতো বিভ্রান্তে সে দেশের নাগরিক। আমজনতা থেকে ছোটো বড় ব্যবসায়ী এখনও বুঝে উঠতে পারছে না নিত্য পণ্যের মূল্য নির্ধারণ কী হবে? গ্রাহকের কাছ থেকে একটা পণ্যে কত মূল্য ধার্য করবে তেমন কোনও নির্দেশিকা নেই।

উল্লেখ্য, গত সোমবার নতুন মুদ্রা কার্যকর করায় এ দিন হলিডে ঘোষণা করে মাদুরাই সরকার। মুদ্রা সংস্করণের আগের থেকেই বিভ্রন্তি ছড়াতে শুরু করে আম জনতার মনে। 

নিত্য প্রয়োজনীয় পণ্য মজুত করতে শুরু করেন তাঁরা। যার ফলে অস্বাভাবিক চাহিদার সম্মুখীন হন সে দেশের নাগরিক। আকাশ ছোঁয়া দামে পৌঁছয় নিত্যপ্রয়োজনীয় পণ্য।

জানা গিয়েছে, ভেনেজুয়ালায় আড়াই কেজি মুরগি মাংসের দাম প্রায় ৪ হাজার টাকায় পৌঁছেছে।  এক কিলোগ্রাম টোম্যাটো দাম ১,৪১০ টাকা।

১ কেজি চাল এবং আটার দাম ৭০০ টাকা। এমনকি টয়লেট পেপারের দাম পৌঁছেছে ৭৩০ টাকায়। এক প্যাকেট স্যানেটারি ন্যাপকিনের দাম ৯৮০ টাকা।

বিশ্বের অন্যতম তেল সমৃদ্ধ দেশের এই করুণ আর্থিক পরিস্থিতে জেরেবার সাধারণ মানুষ। বিরোধীরা অভিযোগ করছে, দেশকে প্যারালাইজ বানিয়ে ফেলেছে মাদুরাই সরকার।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link