রাজ্যজুড়ে জন্মাষ্টমীর শোভাযাত্রায় `হিন্দুত্বে`র আবেগ উস্কে দিল ভিএইচপি

Sun, 02 Sep 2018-9:10 pm,

রাম নবমীর পর জন্মাষ্টমীতে রাজ্যজুড়ে আরও একবার 'হিন্দুত্বে'র আবেগ নিয়ে রাস্তায় নামল বিশ্ব হিন্দু পরিষদ ও তাদের যুব সংগঠন বজরং দল। 

রাজ্যের বিভিন্ন জায়গায় শোভাযাত্রা বের করল তারা। ভিএইচপি আগেই জানিয়েছিল, এরাজ্যে এক হাজারটি শোভাযাত্রা করবে তারা। ২০০০ জায়গায় বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হবে।

১৯৬৪ সালে জন্মাষ্টমীতেই পথ চলা শুরু করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। প্রতিবছরই জন্মাষ্টমী ও সংগঠনের প্রতিষ্ঠাদিবস একসঙ্গে পালন করে তারা। এবার সাত দিন ধরে উত্সব উজ্জাপন করছে ভিএইচপি।

কৃষ্ণ সেজে শোভাযাত্রার শুরুতেই রয়েছে কচিকাঁচারা। শোভাযাত্রায় অংশ নিয়েছেন মহিলারাও। 

এই প্রথম রাজ্যে জন্মাষ্টমী উপলক্ষে শোভাযাত্রার এমন বহর পরিলক্ষিত হল। জন্মাষ্টমীতে সাধারণত ঘরোয়া ভাবেই উদযাপন করে বাঙালি। 

হঠাত্ করে কৃষ্ণনাম নিয়ে কি রাজ্যের হিন্দু ভোটকে সংগঠিত করতে চাইছে ভিএইচপি? 

সংগঠনের মুখপাত্র সৌরিশ মুখোপাধ্যায়ের কথায়,'' আমরা রাজনীতি করিনা। রাজ্যের হিন্দুরা নিরাপত্তার অভাব বোধ করছেন। হিন্দুদের একত্রিত করাই আমাদের লক্ষ্য। বিভিন্ন জায়গায় স্বতঃস্ফূর্তভাবে জন্মাষ্টমীর শোভাযাত্রায় সামিল হয়েছেন হিন্দুরা''।    

 

গত দুবছর ধরে রাজ্যে ঘটা করে উদযাপিত হচ্ছে রাম নবমী। এবার সংযোজন হল জন্মাষ্টমী। এই উপলক্ষে ও নিজেদের শক্তি প্রদর্শনে খামতি রাখল না ভিএইচপি। 

রাজনৈতিক মহলের মতে, হিন্দুত্বের পথেই ২০১৯ সালের আগে রাজ্যে বিজেপির জমি মসৃণ করতে চাইছে ভিএইচপি। উত্তর ভারতের কায়দায় ধর্মীয় উত্সবের মাধ্যমেই সংগঠনের বিস্তার করছে তারা।     

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link