WB election 2021 : ভোটের বাংলায় এখানে কোনও `লড়াই নেই`! `মিলে গেছে` TMC-BJP-CPIM-Congress

Thu, 11 Mar 2021-6:04 pm,

নিজস্ব প্রতিবেদন : নির্ঘণ্ট ঘোষণা হয়ে গিয়েছে। ক্রমশই বাড়ছে বিধানসভা ভোটের পারদ। জোর কদমে শুরু হয়ে গেছে প্রচার। কিন্তু রাজ্যের একটি জায়গায় যেন কোনও  'লড়াই-ই নেই'! তৃণমূল-বিজেপি-সিপিআইএম-কংগ্রেস, সেখানে 'মিলে গেছে' সবাই! জায়গাটা হাওড়ার জগাছার উনসানি। ব্যাপারটা কী? একটু খোলসা করা যাক- 

দরজায় কড়া নাড়ছে ভোট। সব দলেরই পূর্ণাঙ্গ বা আংশিক প্রার্থী তালিকা ঘোষণা হয়ে গিয়েছে। শুরু হয়ে গিয়েছে প্রচার। এখন দলীয় পতাকা ছাড়া প্রচার ভাবা-ই যায় না। বিগত নির্বাচনের মত এবারও দলীয় পতাকা তৈরির কারিগরদের ব্যস্ততা তাই তুঙ্গে। কার্যত নাওয়া খাওয়ার সময় নেই পতাকা তৈরির কারিগরদের। আর সেই ছবি-ই ধরা পড়েছে হাওড়ার জগাছার উনসানি এলাকায়। পতাকা তৈরিতে চূড়ান্ত ব্যস্ততা কারিগররা। 

জগাছা থানার উনসানি এলাকার অনেক মানুষ পতাকা তৈরি করে জীবিকা নির্বাহ করেন। যে কোনও নির্বাচন এলেই এদের চাহিদা তুঙ্গে। বিভিন্ন রাজনৈতিক দল যোগাযোগ করে হাওড়ার উনসানির পতাকা তৈরির ব্যবসায়ীদের সাথে। রাজু হালদার নামে এক ব্যবসায়ী জানান, বিভিন্ন নির্বাচনে বিভিন্ন রাজ্য থেকেই তাঁদের কাছে পতাকা তৈরির বরাত আসে। 

আরও বললেন, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনে তাঁদের কাছে অর্ডার এসেছে অনেক বেশি। তাই ভোটের মুখে বাড়তি লাভ হওয়ায় খুশি তাঁরা। প্রতিবারই ভোটের আগে হাওড়ার উনসানিতে পতাকা তৈরির কারখানায় কর্মীদের ব্যস্ততা চরমে ওঠে। এবারেও তার ব্যতিক্রম নেই। কংগ্রেস, সিপিআইএম, তৃণমূল কংগ্রেস এবং বিজেপি- সব দলেরই অর্ডার অনুযায়ী দলীয় পতাকা তৈরি করছেন কারিগররা। 

একসঙ্গে এক মেশিনে তৈরি হচ্ছে তৃণমূল থেকে বিজেপি, সিপিআইএম, কংগ্রেস- সবার পতাকা। এ এক অদ্ভূত সদ্ভাব! কোথাও কোনও বিরোধ নেই! কারিগররা দিনরাত এক করে জোটবেঁধে বিভিন্ন দলের বিভিন্ন সাইজের পতাকা তৈরি করে চলেছেন। তারপর সেইসব দলীয় পতাকা এখান থেকে চলে যাচ্ছে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। এর পাশাপাশি কলকাতার বড়বাজারেও সরবরাহ করা হচ্ছে। 

শেখ রাজেশ নামে এক কারিগর বললেন, গতবছর লকডাউনের  কারণে তাঁদের ব্যবসায় প্রচণ্ড ক্ষতি হয়েছিল। কারণ পুরভোট হওয়ার সম্ভাবনা থাকলেও হয়নি। পকেটে খাবার কেনার টাকাটুকুও ছিল না। বর্তমানে সেই পরিস্থিতি কাটিয়ে রাজ্যে বিধানসভা নির্বাচন। ভোটের মুখে কাজের চাপ বাড়লেও, তাই তাঁদের মুখে এখন চওড়া হাসি। কারখানার মালিকরা জানিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের বিধায়ক, জেলা সভাপতি এবং দলীয় নেতাদের দেওয়া অর্ডার অনুযায়ী তাঁরা পতাকা তৈরি করেন।

তবে এবার ভোটের হাওয়া কোনদিকে? এবিষয়ে অবশ্য সরাসরি কোনও উত্তর দিতে চাননি ব্যবসায়ী থেকে কারিগরেরা। শুধু জানান, এবার তৃণমূল ও বিজেপির পতাকার অর্ডার বেশি। অর্থাত্ রাজ্যের মসনদ দখলে এবার যে পদ্ম ও জোড়াফুলের হাড্ডাহাড্ডি লড়াই, তা পতাকা কারিগরদের ইঙ্গিতেও স্পষ্ট। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link