Weather Alert: জোড়া নিম্নচাপের জের, জারি থাকবে ভারী বৃষ্টি, সতর্ক করল মৌসম ভবন

Thu, 23 Sep 2021-12:14 pm,

নিজস্ব প্রতিবেদন: এখনই কাটছে না দুর্যোগ (Weather Alert)। ফের নিম্নচাপের ভ্রুকুটি। দেশজুড়ে টানা বৃষ্টি চলবে (Rain Forecast)।  তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও (West Bengal Weather)। বৃহস্পতিবার এমনই পূর্বাভাস দিল মৌসম ভবন  (Indian meteorological department)। শনিবার বঙ্গোপসাগরে (Bay of Bengal) নতুন করে আরও দুটি নিম্নচাপ তৈরি হবে। পাশাপাশি, রাজস্থানের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত।

আগামী পাঁচদিন ভারী বৃষ্টির পূর্বাভাস (Heavy Rain) রয়েছে মূলত উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও উত্তরাখণ্ড (Uttarakhand) জুড়ে। এছাড়াও উত্তর-পশ্চিমে বাড়বে বৃষ্টি। রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ থেকে পশ্চিমের উপকূল বরাবর বাড়বে বৃষ্টির পরিমাণ। মহারাষ্ট্র, কোঙ্কন উপকূল ও গোয়াতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পূর্ব উপকূলে তামিলনাড়ু, ওড়িশা উপকূলেও ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

শনিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। উত্তর-পূর্ব ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। মায়ানমার সংলগ্ন উপকূল ও গাল্ফ অফ মার্তাবানে রয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত উত্তর পশ্চিম দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে। নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে ওড়িশা উপকূলে আসবে। মৌসুমী অক্ষরেখা ওড়িশার বালাসোর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত।

শনিবার থেকেই দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ থাকবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, দুই মেদিনীপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। একইসঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। রবি ও সোমবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

ভারী বৃষ্টির হলুদ সর্তকতা জারি দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এছাড়াও বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি, বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং উত্তর ২৪ পরগণাতে। উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে স্থানীয়ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে এখন থেকেই। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। এদিকে বৃষ্টির আগে জোড়া নিম্নচাপের ফলে ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৮ শতাংশ। যার জেরে আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে।

 

টানা দুর্যোগে উত্তাল হতে পারে সমুদ্র। জলস্তর বাড়বে নদীগুলিতেও। ইতিমধ্যেই মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। শুক্রবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link