একের পর এক পশ্চিমী ঝঞ্ঝায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া, রাজ্যে শীত ঢুকতে এখনও দেরি

Fri, 04 Dec 2020-8:54 am,

অয়ন ঘোষাল: এই সপ্তাহে জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। গতকালের তুলনায় আজ শহর কলকাতায় বেড়েছে  সর্বনিম্ন তাপমাত্রা। কলকাতায় মেঘমুক্ত আকাশ হলেও তাপমাত্রা বাড়ছে। গতকাল ১৫.৯ ডিগ্রি ছিল সর্বনিম্ন তাপমাত্রা, আজ তা বেড়ে ১৬.৫ ডিগ্রি। যদিও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  

 

কলকাতায় আগামী কয়েক দিনের তাপমাত্রা সেভাবে নামার সম্ভাবনা নেই। রাতে ও সকালে শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে শীতের আমেজ কমবে। বিকেলের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি। গতকাল স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি।বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ বেড়ে হয়েছে ৯৯%। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই আগামী ৪৮ ঘণ্টায়।

তবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতের সম্ভাবনা রয়েছে সিকিম সংলগ্ন এলাকাতেও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে সিকিম, অরুণাচল, কুসংগন এলাকায় তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে।

আজ একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরে। এর প্রভাবে জম্বু-কাশ্মীর, লাদাখ, হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, উত্তরপ্রদেশ এবং অরুণাচলে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে ঢুকবে সোমবার। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার মাঝে সময় না থাকায় উত্তরে হাওয়া বাধা পাবে। এর কারণে তাপমাত্রা নামার কোন লক্ষণ দেখছেন না আবহাওয়াবিদরা।

 

 

বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় বুরেভি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ তামিলনাড়ু উপকূলে প্রবেশ করার কথা এই গভীর নিম্নচাপের। ঘণ্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে এই গভীর নিম্নচাপ কবে প্রবেশ করবে। এর প্রভাবে দক্ষিণ তামিলনাডু ও দক্ষিণ কেরলের বেশকিছু জেলাতে ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টিপাত হবে শনিবার পর্যন্ত এই দুই জেলার উপকূলের অংশে। এ ছাড়াও পন্ডিচেরি ও অন্ধ্র প্রদেশ উপকূলের অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link