বর্ষার বিদায়, হিমেল হাওয়া ভোরের কাঁপুনি! বঙ্গে কবে ঢুকছে শীত?

Thu, 29 Oct 2020-5:10 pm,

অয়ন ঘোষাল: দেশজুড়ে বর্ষা বিদায় নিয়েছে। জলীয়বাষ্প পূর্ণ স্যাঁতসেতে আবহাওয়া থেকে মুক্তি। যদিও শীত পড়েনি এখনও। বাক্স,আলমিরা থেকে গরম জামাকাপড় এখনও বার হয়নি। আসছে হিমেল হাওয়ায় শুষ্ক দিন। 

অন্যদিকে কার্তিকের ভোরে ঘন ধোঁয়াশায় ঘেরা দিল্লি। আর তার একটাই কারণ, দুষণ। অথচ করোনার দাপটে এখনও সবকিছু স্বাভাবিক নয়। লকডাউনে দীর্ঘদিন বন্ধ ছিল কলকারখানা, যান চলাচল। তবু সকাল বেলায় দিল্লির রাস্তায় লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট  ধোঁয়াশার দাপটে অষ্পষ্ট।

দেশজুড়ে বর্ষা বিদায় নিয়েছে ২৮ অক্টোবর বুধবার। বর্ষা-বিদায় পর্ব এ বারে শুরু হয়েছে দেরিতে। ১৭ সেপ্টেম্বর বর্ষা বিদায় পর্ব শুরু হওয়ার কথা ছিল আবহাওয়া দপ্তরের ক্যালেন্ডারে। রাজস্থানের জয়সলমীর থেকে নির্দিষ্ট দিনের ১১ দিন পর শুরু হয় বর্ষা বিদায় পর্ব। এক মাস পর ২৮ অক্টোবর এ বছরের মতো দেশ থেকে বিদায় নিয়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। 

 

দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নিলেও উত্তর পূর্ব মৌসুমি বায়ু নতুন করে বৃষ্টিপাত ঘটাবে দক্ষিণের কিছু রাজ্যে। ২৮ অক্টোবর থেকে তামিলনাড়ু পন্ডিচেরি অন্ধপ্রদেশের উপকূল কর্ণাটক কেরালাতে এই মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু।

ইতিমধ্যেই উত্তর পশ্চিম বাতাস প্রভাব বিস্তার করছে দেশে। বর্ষা বিদায় নিলেই উত্তুরে হাওয়ায় আবহাওয়ার পরিবর্তন হবে। হিমেল বাতাস বইবে সঙ্গে শুষ্ক আবহাওয়া। তবে দক্ষিণবঙ্গের কিছু অংশে নিম্নচাপের ছেড়ে যাওয়া জলীয়বাষ্পের কারণে আরও কিছু দিন  আদ্রতা জনিত অস্বস্তি দিনের বেলায় কিছু সময়ের জন্য থাকবে। রাত ও ভোরের দিকে আবহাওয়ার পরিবর্তন হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link