Weather Update: জোড়া ঘূর্ণাবর্ত! কলকাতা-সহ এই জেলাগুলোতে প্রবল বৃষ্টির সতর্কতা

Sat, 25 Sep 2021-7:58 am,

নিজস্ব প্রতিবেদন: ১৯ সেপ্টেম্বর থেকে চলতে থাকা একটানা বৃষ্টিতে নাজেহাল দক্ষিণবঙ্গবাসী। কবে এই যন্ত্রণা থেকে নিস্তার পাওয়া যাবে, সকলের মনে একটা প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?     

হাওয়া অফিস সূত্রে খবর, সুস্পষ্ট নিম্নচাপ এবং ঘূ্ণাবর্ত। পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর থেকে শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে একটি ঘূর্ণাবর্ত। শনিবার দুপুরের পর তা ওড়িশা উপকূলের কাছাকাছি আসবে। প্রায় সমান্তরাল একটি ঘূর্ণাবর্ত আগামিকাল উত্তর বঙ্গোপসাগরের দিকে যাবে। এই দুইয়ের যোগফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টি শুরু হবে। 

পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গের বাকি জেলা ও কলকাতায় হাল্কা এবং মাঝারি বৃষ্টি হবে। 

দুই মেদিনীপুর ও দুই চব্বিশ পরগনায় ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গের বাকি জেলা ও কলকাতায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি। 

দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি।

আগের একটানা বৃষ্টির ফলে এখনও জলমগ্ন কলকাতার বহু জায়গা। নাজেহাল শহরবাসী। এই অবস্থায় ফের বৃষ্টিপাতের আশঙ্কা শুনে প্রস্তুতি নিয়ে শুরু করেছে লালবাজার। শনিবার রাত ১২ট থেকে শুরু সর্বক্ষণের কন্ট্রোল রুম। পুলিসের পাশাপাশি থাকছে দমকল, কেএমসি, পিডব্লুডি। কন্ট্রোল রুমের দায়িত্বে একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। জমা জলে ইলেক্ট্রিক তার পরে ইতিমধ্যে কলকাতায় বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই সতর্ক সিইএসসি কর্তৃপক্ষ। 

বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের সমস্ত নদীর জলস্তর বাড়বে। নীচু এলাকায় জল ঢুকতে পারে। তাই ত্রাণ শিবির তৈরি রাখতে বলা হয়ছে। জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে। ত্রাণ শিবিরে সমস্ত ব্যবস্থা মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link