রাজ্যে পারদ পতন, শীতের ইনিংসের মাঝেই আরব ও বঙ্গোপসাগরে জোড়া ঘূর্ণিঝড়

Mon, 23 Nov 2020-9:17 am,

অয়ন ঘোষাল: ৪৮ ঘন্টায় ৭ ডিগ্রি নামল কলকাতার তাপমাত্রা। শীতের আগমনের পথ অনেকটাই প্রশস্ত হলেও মাঝে কিছু বাধা রয়েছে। একদিনে ৪ ডিগ্রি নেমে কলকাতার তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি। আগামী ৪৮ ঘণ্টায় শীতের এই আমেজ বজায় থাকবে রাজ্যে। কোথাও কোথাও জাঁকিয়ে শীতের পরিস্থিতি।

কলকাতায় আজ মেঘ মুক্ত আকাশ থাকবে বলেই আবহাওয়া দফতরের খবর। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রু। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নিচে। বাতাসে সর্বোচ্চ জলীয়বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। 

 

গত ২৪ ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ ডিগ্রি। জেলায় জেলায় তাপমাত্রা আরও বেশ কিছুটা নামবে। তবে এই আমেজ দীর্ঘস্থায়ী নয়। শুক্রবার থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের।

আজ থেকে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতে। বুধবার নাগাদ জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের তুষারপাতের সম্ভাবনা। আরবসাগর ও বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণিঝড় অবস্থান করছে। আরব সাগরের ঘূর্ণিঝড় আজ সোমালিয়ায় আছে পড়ার সম্ভাবনা।

 

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ক্রমশ তামিলনাডু উপকূলের দিকে এগোবে। বুধবার বিকেলে মহাবলীপুরমের কাছে স্থলভাগের প্রবেশ করার সম্ভাবনা। এর জেরে বৃষ্টি হতে পারে তামিলনাড়ু উপকূলে বুধবার ঝড়ো হাওয়ার গতিবেগ ১০০ কিলোমিটারের বেশি হওয়ার সম্ভাবনা মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা তামিলনাড়ু এবং কিছুটা অন্ধ্র উপকূলে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link