Weight Loss Diet: পুজোর আগে বাড়ির খাবারে ঝরান মেদ

Mon, 06 Sep 2021-7:16 pm,

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে শরীর নিয়ে প্রত্যেকেই সচেতন। এছাড়া সামনেই দুর্গাপুজো। পছন্দের পোশাকে মিকচার পারফেক্ট হতে কেই বা না চায়। জানেন কি মেদ ঝরাতে যেতে হয় না জিমে। প্রয়োজন নেই নিউট্রিশনাস্টের (Nutritionist) পরামর্শ নেওয়ার। এসব ছাড়াও ওজন কমানো যায়? কীভাবে? ।

 

 

দিল্লির বাসিন্দা আশুতোষ মিত্তল।  ২০২০-র শেষের দিকে তাঁর ওজন ছিল ১১৫ কিলো। কেবল কিছু নিয়ম মেনে এক মাসের মধ্যে ৫ কিলো ওজন কমান তিনি। ২০২১-এর জানুয়ারিতে তাঁর ওজন হয় ১১০ কিলো। ফেব্রুয়ারিতে আরও ৮ কিলো মেদ ঝড়িয়ে ১০২ কিলো ওজন হয় আশুতোষের। তাঁর লক্ষ্য ছিল জুলাইয়ের মধ্যে নিজের ওজন ৮৪ কিলো করে ফেলা। সেজন্য কোনও জিমে যোগ না দিয়ে এবং কোনও নিউট্রিশনাস্টের (Nutritionist) সাহায্য না নিয়ে, কেবল কিছু নিয়ম মেনে চলেন।

 

 

প্রথমে প্রতিদিন ১০ হাজার স্টেপ হাঁটা শুরু করেন আশুতোষ মিত্তল। কয়েক সপ্তাহ পর তা বাড়িয়ে দিনে ৪০ কিলোমিটার হাঁটতে শুরু করেন। এরপর শরীরে অসুবিধা শুরু হওয়ায় হাঁটার পরিমাণ কমিয়ে ৩০ কিলোমিটার করেন তিনি। শৃঙ্খলা এবং ধারাবাহিকতাই তাঁকে সাহায্য করে। তিনি বলেন, "শুরুর দিকে প্রচণ্ড ঘাম হত। তবে ধীরে ধীরে তা কমতে থাকে।" কেবল হাঁটাই কি একমাত্র ওষুধ? আশুতোষ জানান, হাঁটার সঙ্গে সঙ্গে খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করাও মেদ ঝরানোর অন্যতম উপায়।

 

 

আশুতোষ মিত্তল বলেন, "আগে সপ্তাহে অন্তত দু'দিন আমি বাইরের খাবার খেতাম। ধীরে ধীরে সমস্ত বাইরের খাবার বন্ধ করে দিলাম। ঘরের রান্না খেতে শুরু করলাম। তবে তাও পরিমাণ মতো। এমনকী বাইরে কোথাও খেতে গেলেও হালকা খাবার অর্ডার করতাম। জীবন থেকে ঘি-মাখন একদম দূরে রেখেছিলাম।" তিনি জানান, শরীরচর্চার প্রথম ধাপে এই নিয়ম মানা খুব কঠিন ছিল। তবে নিজের মনকে সেভাবেই প্রস্তুত করেছিলেন।  

 

খাবারের তালিকায় ছিল, একটা রুটি, বেশি করে ডাল, সিদ্ধ সবজি, খিচুরি, কর্নফ্লেক্স।

 

 

আশুতোষ মিত্তল জানান, কয়েক মাসের মধ্যেই ফারাকটা বুঝতে পারেন তিনি। শরীর ও মনে অনেক বেশি চনমনে ভাব চলে আসে। তিনি বলেন, "পরিচিত বহু মানুষ এখন আমার থেকে মেদ ঝরানো পরামর্শ নেন। আমারও বলতে ভাল লাগে।"

 

 

"নিজের মনকে নিয়ন্ত্রণ করা সবচেয়ে বড় বিষয়। তাহলেই সবকিছু সহজ মনে হবে। নিজের শরীরকে সম্মান করতে শিখুন। পথে বহু বাধা আসবে। তাদের অগ্রাহ্য করতে শিখুন। মেদ ঝরাতে টাকা খরচের প্রয়োজন নেই। গান শুনুতে শুনতে শরীরচর্চা সবচেয়ে ভাল উপায়। যদিও আমি করতে পারি, আপনারাও পারবেন।"

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link