Bengal Weather: চৈত্রেই কালবৈশাখীর ভ্রূকুটি, ঝোড়ো হাওয়া-বৃষ্টিতে আবহাওয়ায় চরম বদলের আশঙ্কা, জারি সতর্কতা

Thu, 16 Mar 2023-5:33 pm,

মৈত্রেয়ী ভট্টাচার্য: বজ্র-বিদ্যুৎ-সহ কালবৈশাখির পূর্বাভাস রাজ্যে। উত্তরবঙ্গে আগামী ২৪ঘণ্টায় সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায় বৃহস্পতিবার এবং শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে শিলাবৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর। 

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দর্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ঝড়, বৃষ্টি, শিলাবৃষ্টির সম্ভাবনার কথা বলেছে হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় দুই দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে শিলাবৃষ্টির সম্ভবনা আছে।

১৬ থেকে ১৯ তারিখ ঝড়বৃষ্টির জন্য অনুকূল পরিস্থিতি হবে দক্ষিণবঙ্গে। সেই সঙ্গে ১৬ এবং ১৭ মার্চ ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১৮ ও ১৯ মার্চ বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে। তখন ঝড়ের মাত্রা কমে ৩০-৪০ কিমি হবে। 

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলোয় শিলাবৃষ্টির সম্ভাবনা ১৬-১৭ তারিখ। বাজ পরার আশঙ্কা রয়েছে ১৬-১৯ তারিখের মধ্যে। সাবধানতা বজায় রাখার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গে নিজের ২০ কিমি রেডিয়াসে কোথায় বাজ পড়ছে, তা জানতে দামিনী অ্যাপ ব্যবহারের পরামর্শ রয়েছে।

পূবালী হাওয়ার সঙ্গে পশ্চিমী হাওয়ার সংঘাত হবে। যা ঝাড়খণ্ড এবং বাংলা সীমান্তে নিম্নচাপ অক্ষরেখা তৈরি করেছে। এর সঙ্গে দোসর হয়েছে একটি সক্রিয় ঘূর্ণাবর্ত যা বঙ্গোপসাগর থেকে হু হু করে জলীয় বাষ্প টানছে এবং ক্রমশ শক্তি বাড়াচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link