Durga Puja Special | Mahalaya 2024: কবে মহালয়া? কেন পালিত হয় পিতৃপক্ষ? জেনে নিন এ দিনটির বিশেষ তাৎপর্য...

Soumitra Sen Thu, 19 Sep 2024-2:15 pm,

১৮ সেপ্টেম্বর ভাদ্র পূর্ণিমা তিথি থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ। আগামী ১৫ দিন ধরে চলবে শ্রাদ্ধ বা তর্পণের কাজ।

পিতৃপক্ষ শেষ হচ্ছে আগামী ২ অক্টোবর। এটিই পিতৃপক্ষের শেষদিন। প্রসঙ্গত ওইদিনই গান্ধীজয়ন্তী।

মৃত্যুর পরে সব আত্মাই যে মুক্তি পায়, তা-ও নয়, সব আত্মাই যে শান্তি পায়, তা-ও নয়। প্রয়াত পূর্বপুরুষদের শান্তি ও মুক্তি দেওয়ার দায়িত্ব পরবর্তী বংশধরদেরই। সেই দায়িত্ব তাঁদের পালন করা উচিত। তাঁরা না করলে ক্রুদধ হন পূর্বপুরুষেরা। আর পূর্বপুরুষেরা রেগে গেলে জীবনে নানা বিপর্যয় নেমে আসে। 

আর পুর্বপুরুষদের অভিশাপ জীবনে নেমে এলে সংশ্লিষ্ট উত্তরপুরুষের কোষ্ঠীতে কখনও কখনও দোষ তৈরি হয়। সেই দোষকে বলে পিতৃদোষ। কী ভাবে বুঝবেন কোষ্ঠীতে পিতৃদোষ আছে?

পিতৃদোষের কতগুলি লক্ষণ রয়েছে। সন্তানহীনতা বা বারবার গর্ভপাত হওয়া, অল্পবয়সে সন্তানের মৃত্যু। পারিবারিক অশান্তি, কঠিন অসুখ, কেরিয়ারে বাধা, বিয়েতে বাধা ইত্যাদি তো রয়েছেই।

আন্তরিক ভাবে বাবা-মায়ের সেবা করুন। খুশি হবেন পূর্বপুরুষেরা। দরিদ্রের সেবাতেও পিতৃপুরুষকে তুষ্ট করা যায়। নারায়ণপুজো করলে ফল পাওয়া যায়। যাঁরা দীক্ষিত, তাঁদের গুরু আছে। সেই গুরুর সেবা করলেও পিতৃদোষ কেটে যায়। এইরকম নানা উপায়ের মাধ্যেম পিতৃপুরুষদের অভিশাপ থেকে মুক্তি পাওয়া যেতে পারে বলে মনে করা হয়।

(Disclaimer: প্রচলিত ধর্মীয় রীতি, শাস্ত্র বা তত্ত্বের ভিত্তিতে এই পরামর্শ দেওয়া হয়েছে। এটি মানা বা না মানার সুপারিশ করা হচ্ছে না। বিশ্বাস ব্যক্তিগত বিষয়। সচেতন পাঠক যা করবেন স্বদায়িত্বে। আমাদের সম্পাদকীয় দফতরের কোনও দায়বদ্ধতা নেই।)

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link