Lakshmi Puja: আজ, লক্ষ্মীপুজোর দিনেই চন্দ্রগ্রহণ! গ্রহণ এড়িয়ে ঠিক কখন করতে পারবেন মায়ের পুজো?

Soumitra Sen Sat, 28 Oct 2023-11:53 am,

মনে করা হয়, এদিন কেউ রাত জেগে লক্ষ্মীর পুজো করেন কিনা এবং প্রদীপ জ্বালিয়ে মা লক্ষ্মীর আশায় বসে আছেন কিনা-- তা দেখতে ঘরে-ঘরে উঁকি দেয় মা লক্ষ্মীর বাহন পেঁচা। যে বা যাঁরা এভাবে প্রদীপ জ্বালিয়ে রাত জেগে থাকেন তাঁর ঘরেই ধনসম্পদের ঝাঁপি উপুড় করে দেন মা।

এ বছরের কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি পড়েছে ২৮ অক্টোবর, শনিবার, ভোর ৪টে ১০ মিনিটে। 

পূর্ণিমার তিথি ও মুহূর্ত শেষ হবে পরদিনে ২৯ অক্টোবর, রবিবার সকাল ১টা ৫০ মিনিটে। তবে, উদয়া তিথি অনুসারে কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হওয়ার কথা ২৯ অক্টোবরই।

লক্ষ্মী পুজোর শুভ সময় রাত্রি ৮:৫২ থেকে ১০:২৯ মিনিট মধ্যে। তবে স্বাভাবিক ভাবে লক্ষ্মীপুজোর শুভ সময় প্রদোষে সন্ধ্যা ঘ ৫। ০ গতে রাত্রি ঘ ৬। ৩৬ মধ্যে। রাত্রিতে কোজাগরকৃত্য। 

এমন একটি দিনে পড়েছে চন্দ্রগ্রহণও। এদিন চন্দ্রোদয় ঘটবে বিকেল ৫টা ২০ মিনিটে।                         

চন্দ্রগ্রহণ শুরু হবে ২৯ অক্টোবর রাতে ১টা ৫ মিনিটে, গ্রহণ ছেড়ে যাবে ২৯ অক্টোবর রাত ২টো ২৪ মিনিটে। গ্রহণ থাকবে ১ ঘণ্টা ২৯ মিনিট। 

গ্রহণের সূতককাল শুরু অবশ্য ২৮ অক্টোবর বেলা ২টো ৫২ মিনিট থেকেই। সূতককাল শেষ হবে ২৯ অক্টোবর রাত ২টো ২২ মিনিটে। সূতককাল হল অশুভ মুহূর্ত।  মোট কথা, আজ শনিবার সন্ধেবেলা নির্ঝঞ্ঝাটে লক্ষ্মীপুজো করে ফেলা যাবে। তবে আর একটি মতে, বলা হচ্ছে, আজ বিকেল ৪টে ০৫-এর মধ্যে কোজাগরী পুজো করে নিতে হবে। তাই সবচেয়ে ভালো হবে, যে ব্রাহ্মণ দিয়ে পুজো করাবেন তাঁর থেকে চূড়ান্ত মত নিয়ে নিন। আর ব্রাহ্মণ না-ডেকে যদি নিজেই মায়ের পুজো করতে চান, তবে নিকটবর্তী কোনও মন্দিরে গিয়ে সেখানকার পুরোহিতের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে নিন।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link