জানেন বিশ্বের সুখী দেশ কারা, দুঃখীই-বা কারা? দেখে নিন ভারতের ভাগ্য...

Soumitra Sen Mon, 20 Mar 2023-2:21 pm,

কী ভাবে সুখ মাপা হয়? পার ক্যাপিটা জিডিপি, জনস্বাস্থ্য, আয়ু, সামাজিক ন্যায়, যাপনের স্বাধীনতা এবং দুর্নীতিহীনতা-- মোটামুটি এই এককগুলির মাধ্যমে দেখে নেওয়া হয়, কেনও দেশ কতটা সুখী, কতটা দুখী। এই হিসেবে একটা সুখী ও দুখী দেশের তালিকা করা হয়। সাম্প্রতিক সেই হ্যাপিনেস রিপোর্টে দেখা গিয়েছে, বিশ্বের সবচেয়ে সুখী দেশ হল ফিনল্যান্ড। এই দেশের হ্য়াপিনেস ভ্যালু সবচেয়ে বেশি-- ৭.৮৪২। 

এর পরেই আছে ডেনমার্ক। এর হ্যাপিনেস ভ্যালু ফিনল্যান্ডের ঠিক পরেই। এছাড়াও সুখী দেশের তালিকায় আছে আইসল্যান্ড, নেদারল্যান্ডস, সুইৎজারল্যান্ড, নরওয়ে, সুইডেন, নিউ জিল্যান্ড, অস্ট্রিয়ার মতো দেশও। 

তালিকায় উপরের দিকেই আছে সুইৎজারল্যান্ড। সুখের দেশই বটে। শুধু পর্যটন দিয়েই মাপা যায় না দেশটিকে। এই দেশের আনএমপ্লয়মেন্ট রেট খুব তলানিতে। দেশটিতে কাজের বাজার বেশ ভালো। ফলে প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে মিশেছে আর্থিক নিরাপত্তা। তাই বিশ্বের অন্যতম সুখী দেশ এটি। 

তবে সুখের উল্টোপিঠে দুঃখও আছে। যেসব দেশে মাথাপিছু রোজগার বেশ কম, যেখানে গড় আয়ুও অনেকটা কম, জনস্বাস্থ্যের পরিস্থিতি আশাব্যঞ্জক নয়, দুর্নীতি বিপুল, যাপনের স্বাধীনতা প্রায় নেই-- সেইসব দেশের এই হিসেবে বিশ্বের সব চেয়ে দুঃখী দেশ আফগানিস্তান। 

এই দুখী দেশের তালিকায় এর পরে আছে দক্ষিণ সুদান, জিম্বাবোয়ে, রাওয়ান্ডা, তানজানিয়া, সিরিয়া, বতসোয়ানা, ইয়েমেনের মতো দেশ। 

আর ভারত? ভারতে জিডিপি খুব খারাপ নয়, ভারতে যাপনের স্বাধীনতাও আছে। কিন্তু ভারতকে মোটেই সুখী দেশ বলা যায় না। কেননা ১৫৩টি দেশের মধ্যে ভারত এই হ্যাপিনেস লিস্টে ১৪৪ তম স্থানে। তাতে তাকে দুখীই বলা চলে। কিন্তু এ দেশের মানুষ যে খুব কষ্টে আছে, তা নয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link