EXPLAINED | Mayank Yadav: কেন ১৫০-১৬০ kmph বেগে ছুটবে না এক্সপ্রেস? রইল ময়াঙ্কের ময়না তদন্তের রিপোর্ট

Tue, 08 Oct 2024-4:30 pm,

দু'ম্যাচের টেস্ট সিরিজের পাট চুকিয়ে ভারত-বাংলাদেশ এখন তিন ম্যাচের টি-২০ সিরিজে ব্য়স্ত। রবিবার গোয়ালিয়রে নতুন ভাবে উন্মোচিত শ্রীমন্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে একপেশে খেলে ভারত প্রথম টি-২০ জিতে নিয়েছে ৭ উইকেটে। এই সিরিজ শুরুর আগেই আলোচনায় ছিলেন এক্সপ্রেস পেসার নজরে রয়েছেন ময়াঙ্ক যাদব। এই প্রথমবার তিনি জাতীয় দলে ডাক পেয়েছেন।

ময়াঙ্ক যাদবের যেমন হাতে গতি, তেমন মাপা লাইন-লেন্থ। চলতি বছর আইপিএলে সেনসেশন ছিলেন বছর বাইশের দিল্লির পেসার। কখনও প্রতি ঘণ্টায় বল করেছেন ১৫৫.৮ কিমি বেগে, কখনও তা বেড়ে হয়েছে ১৫৬.৭! ধারাবাহিক ভাবে দেড়শোর গতিতে বল করছেন তিনি। লখনউ সুপার জায়ান্টসের শুরুর দিকের ম্য়াচ যাঁরা দেখেছেন তাঁরা এই আগুনে পেসারে মোহিত হয়েছিলেন। কিন্ত ময়াঙ্ক চোটের জন্য়ই আইপিএলের মাঝপথে ছিটকে গিয়েছিলেন। তবে ময়াঙ্ক এবার ফিট। 

ময়াঙ্ক ৪ ওভার বল করে ২১ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন। প্রথম ওভার দিয়েছিলেন মেডেন। দ্বিতীয় ওভারেই পেয়ে যান উইকেট। মাহমুদুল্লাহকে লেন্থ বল করেছিলেন ময়াঙ্ক। বাংলাদেশি ব্য়াটার তুলে মারতে গিয়ে ডিপ পয়েন্টে ওয়াশিংটন সুন্দরের হাতে ক্য়াচ তুলে দেন। তবে যে গতির কারণে তাঁর এত নাম ডাক হয়েছে, সেই গতির কিন্তু ঝলক দেখা যায়নি। একবারও ময়াঙ্ক ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বল করতে পারেননি। 

 

ময়াঙ্কের ময়না তদন্তের রিপোর্ট দিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ও অধুনা ধারাভাষ্য়কার আকাশ চোপড়া। আকাশ তাঁর ইউটিউব চ্য়ানেলে বলেন, 'দেখুন ময়াঙ্ক গতিমান যাদব প্রথম ওভার মেডেন করল। ও কিন্তু চার মাস ক্রিকেট খেলেননি। চোট সারিয়ে ফিরছে। ও রীতিমতো নার্ভাসও ছিল। তবে শুরুটা ভালোই করেছিল। সোজা লাইনে বল করার চেষ্টা করেছে। ও ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার বেগে বল করার চেষ্টা করেনি। কারণ নিজের শরীরের উপরেই বেশি ফোকাসড ছিল। নিজেকে ও বলেছিল পুশ করব না, কারণ আমি চোট সারিয়ে ফিরেছি। তবে এই বোলারের যে গতি আছে তা নিয়ে কোনও সন্দেহ নেই।'

আকাশ বলছেন, ' ও যে ভালো গতিতেই বল করেছে। ওর মধ্য়ে উপাদান রয়েছে। আপনি এখনও পর্যন্ত উপাদানগুলি দেখতে পেয়েছেন। যা দিয়ে একটি দুর্দান্ত পদ তৈরি করা যেতে পারে। তবে এতে হতে কিছুটা সময় লাগবে এবং ভারতীয় দল তাকে সেই সময় দেবে। এটাই আমার মনে হয়।'

আগামিকাল নয়াদিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টি-২০। এই ম্য়াচ সূর্যকুমার যাদবরা জিততে পারলেই হাতে চলে আসবে সিরিজ।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link