Russia Ukraine War: সময় লাগবে মাত্র ১৫ মিনিট, রুশ পারমাণবিক ক্ষেপনাস্ত্রে ধূলিস্মাৎ হতে পারে লন্ডন!

Wed, 02 Mar 2022-2:35 pm,

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে (Russia Ukraine War) কেন্দ্র করে উত্তাল গোটা বিশ্ব। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা করছে অনেকে। পারমাণবিক যুদ্ধেরও সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইতিমধ্য়েই পারমাণবিক অস্ত্রাগার প্রস্তুত রাখার ইঙ্গিত দিয়েছেন খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  (Vladimir Putin, President of Russia)।

রুশ প্রেসিডেন্টের এই সতর্কতা অমূলক নয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। University of Leicester-এর পারমাণবিক অস্ত্র বিশেষজ্ঞ প্রফেসর অ্যান্ড্রু ফুটার আশঙ্কা প্রকাশ করে জানান, আদতে আমরা কেউ নিরাপদ নই। এক ঘণ্টারও কম সময়ে পারমাণবিক অস্ত্র প্রয়োগ করে গোটা লন্ডনকে ধ্বংস করে দিতে পারে পুতিন। 

তিনি আরও জানান, রুশ পারমাণবিক মিসাইল চিহ্নিত করার মতো ক্ষমতা ব্রিটেনের নেই।  প্রফেসর অ্যান্ড্রু ফুটার বলেন, "আমরা এয়ারক্রাফ্ট বম্বারকে প্রতিহত করতে পারি। কিন্তু রাশিয়ার বেশির ভাগ পারমাণবিক অস্ত্রই মিসাইল। খুব বেশি মিসাইল ধেঁয়ে আসছে এটা আমরা দেখতে পারব। কারণ North Yorkshire-এর উপর আমাদের স্যাটেলাইট রয়েছে।"

বিশেষজ্ঞের সতর্কতা, রুশ পারমাণবিক অস্ত্রে ধ্বংস হতে পারে লন্ডনের একটা বড় অংশ। মৃত্যু হতে পারে কয়েক শ, কয়েক হাজার মানুষের। 

আরও চিন্তা বাড়িয়ে তিনি বলেন, রাশিয়া থেকে পারমাণবিক অস্ত্র লন্ডনে এসে পৌঁছতে মাত্র ১৫ মিনিট সময় লাগবে। এই সময়ের মধ্য়ে গোটা শহর খালি করা কার্যত অসম্ভব। 

তিনি জানান, তেমন কিছু ঘটলে সরকারি আধিকারিকদের জন্য বাঙ্কার রয়েছে। তাঁরা সেখানে আত্মগোপন করে প্রাণরক্ষা করতে পারবেন। কিন্তু অকালে মৃত্যু হবে সাধারণ মানুষের।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link