World Elephant Day: এশিয়ার হাতি কি সংকটে? বিশ্ব হাতি দিবসে ফিরে দেখা...

Soumitra Sen Fri, 12 Aug 2022-12:56 pm,

 হাতিও অসহায়। খিদে পেলে খেতে আসে সে। হয়তো ক্ষতির মনোভাব নিয়ে আসে না। পরিবেশবিদেরা বারবার সে কথা মনে করিয়ে দেন। কিন্তু এর কোনও ফয়সালা হয় না। একদিকে হাতির বোবা কান্না, অন্যদিকে মানুষের আর্তনাদ।

 

মানুষ ও হাতিকে রক্ষা করা দায়িত্ব অনেকেই হাতে তুলে নিতে চান, নিয়েছেনও। চলছে সহাবস্থান পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে এগিয়ে চলার যাপন। আর এরই মধ্যে প্রতি বছর চলে আসে বিশ্ব হাতি দিবস।

এই হাতি দিবসেই বিশ্বের হাতি সম্প্রদায়ের একটা হালহকিকত নেওয়া হয় নতুন করে। দেখা হয় বিশ্বের কোথায় হাতি সুরক্ষিত, কোথায় বিপন্ন। এই নিরিখে কোনও কোনও পরিবেশবিদ জানাচ্ছেন, এশিয়ার হাতি কি সংকটাপন্ন? হ্যাঁ, পরিবেশবিদেরা বলছেন, এশিয়ার হাতি 'এনডেঞ্জার্ড'। আর আফ্রিকার হাতি 'ভালনারেবল'।

 

এশীয় হাতির সুরক্ষা নিশ্চিত করতে তার নিজস্ব আবাসস্থল তৈরি করা, বন্ধ এলিফ্যান্ট করিডর ফের চালু করা, মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসনে সমন্বিত কার্যক্রম গ্রহণ করা, ইত্যাদি নানা কাজ চলছে, নানা প্রকল্প ভাবা হয়েছে, আগামী দিনেও হবে। 

বিশ্ব হাতি দিবস প্রথম পালিত হয় ২০১২ সালের এই দিনে, ১২ অগস্ট। সেই হিসেবে একটি দশক পূর্ণ হল।

এমনি-এমনি এমন একটা দিনের কথা ভাবা হয়নি। বিশ্ব জুড়ে বিপন্ন এই বৃহদাকার প্রাণীটি। তাকে বাঁচাতে হবে। তাই এই দিন-পরিকল্পনা। এই দিনটিতে হাতি নিয়ে শুধু নিজে সচেতন হলেই চলবে না, অন্যকেও সচেতন করতে হবে। সেটাও আমাদের দায়িত্ব।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link