World Food Safety Day: বুঝতে খাবারের গুণ, রয়েছে গোটা ৭ই জুন, জানুন ইতিহাস, গুরুত্ব

Mon, 07 Jun 2021-11:10 am,

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব পরিবেশ দিবসের ঠিক দুদিন পর রয়েছে আরও একটি গুরুত্বপূর্ণ দিন। গত ৩ বছর ধরে ৭ জুন পালন করা হয় বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস (World Food Safety Day)। যেকোনও দেশেরই জনগণের মৌলিক চাহিদাগুলির মধ্যে অন্যতম হল খাদ্য।  বিশ্বব্যাপী তাই খাদ্যের সুরক্ষা জনগণের আলোচ্যসূচির মধ্যে আনতেই এই দিনটি পালন করা হয়। যদিও আমরা অনেকেই হয়তো এর নেপথ্যে থাকা ইতিহাস, এই দিনটির মাহাত্ম্য সম্পর্কে অবহিত নই। আসুন জেনে নেওয়া যাক।

২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ (United Nations General Assembly) বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের প্রসঙ্গ সামনে আনে। নিম্ন ও মধ্য আয়ের দেশগুলির জনগণের উপর খাদ্যজনিত রোগের প্রাদুর্ভাব লক্ষ্য করে আন্তর্জাতিক এই সংস্থা। বিশেষত ৫ বছরের নীচে শিশুদের উপর এর প্রভাব ব্যাপকভাবে দেখা যায়। তাই খাদ্যজনিত রোগের বোঝা কমাতে ও একইসঙ্গে খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে প্রতি বছর ৭ই জুন বিশ্ব খাদ্য সুরক্ষা দিবস (World Food Safety Day) হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় রাষ্ট্রপুঞ্জ। 

বিশ্বব্যপী খাদ্যের সঙ্কট দূর করতেই শুধু নয়, যাতে সঠিক খাদ্যে সুস্বাস্থ্য গড়ে ওঠে সেই বিষয়টিতেই গুরুত্ব আরোপ করেছে রাষ্ট্রপুঞ্জ। সঠিক খাদ্য উৎপাদন, খাদ্যশৃঙ্খলের প্রতি পর্যায় ঠিক রাখা, খাদ্য প্রক্রিয়াকরণ, মজুত ইত্যাদি সুনিশ্চিত করতে বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের (World Food Safety Day) ভূমিকা উল্লেখযোগ্য।

রাষ্ট্রপুঞ্জের মত, 'শুধুমাত্র ভেজাল খাবার খেয়েই বিশ্বজুড়ে প্রায় ৪ লক্ষ ২০ হাজার মানুষ সংক্রমিত হন। এর মধ্যে ৪০ শতাংশই রয়েছে পাঁচ বছরের নীচে শিশুরা। প্রতি বছর প্রায় ১ লক্ষ ২৫ হাজার শিশু মারা যায় ভেজাল খাবার খেয়ে।'

এ বছর বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের প্রতিপাদ্য ‘Safe food now for a healthy tomorrow’। উল্লেখ্য, গত বছর থেকে চলা করোনা অতিমারির জেরে খাদ্য সুরক্ষার বিষয়টি আরও গুরুত্ব পেয়েছে। লকডাউনের মাঝে সঠিক খাদ্য উৎপাদন, প্রক্রিয়াকরণ ও জোগান অন্যতম চ্যালেঞ্জ। বলা বাহুল্য, অতিমারি পরিস্থিতিতে উদ্ভিদ ও প্রাণীজগতের মধ্যে খাদ্যশৃঙ্খল বজায় রাখতে ও সচেতনতা বৃদ্ধিতে আজকের দিনটির গুরুত্ব অপরিসীম। 

বিশ্ব খাদ্য সুরক্ষা দিবসের কিছু মহান উক্তি :  

"Food safety involves everybody in the food chain."- Mike Johanns

"Get people back into the kitchen and combat the trend toward processed food and fast food."- Andrew Weil

"We may find in the long run that tinned food is a deadlier weapon than the machine-gun." - George Orwell

"Many countries have food safety systems from farm to table. Everybody involved in the food supply is required to follow standard food safety procedures. You would think that everyone involved with food would not want people to get sick from it." - Marion Nestle

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link