World Milk Day 2021: দুধের আমি দুধের তুমি...রামমোহন থেকে বীরু

Soumitra Sen Tue, 01 Jun 2021-9:30 pm,

পুষ্টিবিজ্ঞানের মতে, দুধ সুষম খাদ্য। তাই দুধ স্বাস্থ্যকর ডায়েটের এক গুরুত্বপূর্ণ অঙ্গও।  খাদ্য হিসাবে বিশ্বব্যাপী দুধের গুরুত্ব অপরিসীম। সেই গুরুত্বকে স্বীকৃতি জানাতেই ১ জুন তারিখকে প্রতি বছর বিশ্ব দুগ্ধ দিবস হিসাবে চিহ্নিত করা হয়েছে। 

 

United Nations-এর Food and Agriculture Organisation (FAO) ২০০১ সাল থেকে বিশ্ব দুগ্ধ দিবসটি পালন করছে। 

বিশ্ব দুগ্ধ দিবস পালন করে দুধের গুরুত্বের উপরে জোর দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যকর জীবনে ডেয়ারির ভূমিকা নিয়েও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করে দেওয়া হয় এদিন। জানা গিয়েছে, বিশ্বে ছয় বিলিয়নের বেশি মানুষ দুধ খান। শুধু তাই নয় এই ডেয়ারি প্রকল্পের সঙ্গে কত মানুষের জীবন ও জীবিকার যোগ রয়েছে, মনে করা হয় সেটাও। 

দুধকে বঙ্গসংস্কৃতির সঙ্গে সম্ভবত জুড়ে দিয়েছেন রাজা রামমোহন রায়। বলা হয়, একাই একটা গোটা পাঁঠা খেয়ে নিতে পারতেন তিনি। কিন্তু সব চেয়ে আশ্চর্য করে তাঁর দুধ খাওয়ার পরিমাণ। ১২ সের দুধ নাকি তাঁর নিত্যভোজনের বস্তু ছিল! মিথ হয়তো। কে জানে! কিন্তু দুধের সঙ্গে রামমোহনের নামটি দিব্য জুড়ে গিয়েছে।

আর বাংলা সাহিত্যে দুধকে অমর করে দিয়ে গিয়েছেন 'রস' খ্যাত গল্পকার নরেন্দ্রনাথ মিত্র। তাঁর 'একপো দুধ' পড়ে চোখে জল আসেনি, এমন পাঠক খুঁজে পাওয়া ভার।

তবে হ্যাঁ, হালফিলে দুধের কথা বললে সম্ভবত একজনের কথাই চট করে মনে চলে আসে। তিনি বলেন বীরেন্দ্র সেওয়াগ। সেওয়াগ তখন টেস্টে ওপেন করছেন। আর পুরনো ঘরানার ব্যাটিংকে তাঁর বিপরীতের বোলারের মতোই দুমড়ে-মুচডড়ে দিচ্ছেন। চার-ছয় যেন মুড়ি-মুড়কি। তখন এক সাংবাদিক সম্মেলনে তত্‍কালীন ভারতাধিনায়ক সৌরভ গাঙ্গুলি বীরু নিয়ে এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে মজা করে বলেছিলেন, ওর হাতে জোর হবে না, ও কত দুধ খায় জানেন?  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link