World Wetlands Day: বিশ্ব জুড়ে অসংখ্য জলাভূমি যেন ফুসফুস! রক্ষা করা কর্তব্য

Soumitra Sen Tue, 01 Feb 2022-1:40 pm,

আগামী কাল 'ওয়ার্ল্ড ওয়েটল্যান্ড ডে'। বিশ্ব জলাভূমি দিবস। এখন সারা পৃথিবীতে জলাভূমি রক্ষার কাজ করা হচ্ছে। জলাভূমি নিয়ে ভাবা হচ্ছে। সারা পৃথিবীজুড়ে আবাসন-বিপ্লবে বিপন্ন হয়েছে বিশ্বের ছোট-বড় কত জলাভূমি। আর এই ভাবেই মানুষ ক্রমশ বুঝতে পারছে, পৃথিবীকে রক্ষা করতে গেলে জলাভূমি জরুরি। ফলে জলভূমি নিয়ে সচেতনতা বৃদ্ধির কাজও এখন শরু হয়েছে।

প্রতি বছরই ওয়েটল্যান্ড রক্ষাকে সামনে রেখে নানা কর্মসূচি পালিত হয়। থাকে একটা থিকিংও। থাকে ক্যাম্পেইন। জলাভূমি এবং জলাভূমি সংলগ্ন পরিবেশের সঙ্গে সংশ্লিষ্ট অঞ্চলের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এবং সব শেষে মানবিক একটা আন্তঃসম্পর্ক গড়ে না তুললে রক্ষা পাবে না জলাভূমি। এ বছর দিনটি এই প্রথম 'ইউনাইটেড নেশনস ইন্টারন্যাশনল ডে' হিসেবে পালিত হচ্ছে। ৭৫টি দেশের সদস্যরা একযোগে বসে গত বছরের ৩০ অগস্ট এই সিদ্ধান্ত নিয়েছেন। 

কলকাতার সৌভাগ্য যে, কলকাতার মতো ভারী এক শহরের কপালেও জুটেছে অসাধারম এক জলাভূমি।

 

সারা বাংলাতেই জলাভূমির প্রাচুর্য। প্রায় প্রতিটি জেলাতেই জলার অতুল বৈভব। ২৪ পরগনা, হাওড়া, হুগলি-- কলকাতার এই তিন সন্নিহিত জেলাতেও অনেক জলাভূমি।  

জলাভূমি দেখতে গেলে পৃথিবীর হৃদযন্ত্র। দূষিত প্রকৃতির শ্বাস নেওয়ার জন্য একটা জলাভূমি অপরিহার্য।  

জলাভূমি মানেই বাস্তুতন্ত্র। স্থানীয় বাস্তুতন্ত্র রক্ষার ক্ষেত্রেও জলাভূমির কোনও বিকল্প নেই। সেই বাস্তুতন্ত্র রক্ষা করে আবার নতুন বাস্তুতন্ত্র তৈরিও করে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link