১০,০০০ মাইল চওড়া সৌরকলঙ্কের হদিশ! কেন ভয় পাচ্ছে বিজ্ঞানমহল? জানলে আঁতকে উঠবেন

Sun, 06 Dec 2020-11:36 am,

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের বৃহত্তম সোলার টেলিস্কোপে ধরা দিল সৌরকলঙ্কের প্রথম ছবি। মহাজাগতিক এই অবিশ্বাস্য রোমাঞ্চকর দৃশ্য দেখে থমকে যাচ্ছে মানবজাতী। কী হচ্ছে ওখানে? শুধুই আগুন? কী আছে ওই গর্তে? কেমন সে জগৎ? নানা প্রশ্ন নিয়ে কল্পনায় পৃথিবী।

সেই প্রশ্নের বেশ কিছু উত্তর দিতে পেরেছেন বিজ্ঞানমহল। তারা জানিয়েছেন, হাওয়াই থেকে দেখা গিয়েছে সৌরকলঙ্ক। যা দেখার পর থেকে ভয় পাচ্ছে বিজ্ঞানীরা। 

কারণ, এই সৌরকলঙ্কের মারাত্মক প্রভাব পড়তে পারে পৃথিবীতে। যে হামলায় ঠিক কী ঘটতে পারে তা কল্পনার অতীত। বিজ্ঞানীরা জানিয়েছেন, গতবারের চেয়ে ভালো রেজোলিউশনে ক্যামেরাবন্দি হয়েছে সৌরকলঙ্ক।  

যত বড় হবে সৌরকলঙ্ক, তত কি গিলে খাবে গোটা বিশ্ব ব্রক্ষ্মান্ডকে? ছবিতে ধরা দিয়েছে সৌরকলঙ্কের সবচেয়ে কালো অংশ। এই সানস্পট সূর্যের একটি অন্ধকার অঞ্চল। যা অন্যান্য অংশের তুলনায় তুলনামূলকভাবে শীতল। 

এই সানস্পটগুলিতে আয়ন যুক্ত গ্যাস রয়েছে যা শক্তিশালী চৌম্বকীয় শক্তির ক্ষেত্র তৈরি করে। আমাদের সূর্যের গ্যাসগুলি ক্রমাগত চলমান, যারা এই ‘চৌম্বকীয় ক্ষেত্রে’র কারণে নিয়মভঙ্গ করতে বাধ্য হয়। যা কখনই একই নিয়মে কাজ করে না। এই সৌরকলঙ্ক বা চৌম্বকীয় ক্ষেত্র বৃদ্ধি পেলে সূর্য থেকে বেরিয়ে আসে সৌরবায়ু,সৌরঝড়,সৌরঝলক।

যা ভয়ঙ্কর বিপ্পজনক। যেখানের তাপমাত্রা হতে পারে ৭,৫০০ ডিগ্রি ফারেনহাইট। মনে করা হচ্ছে, ১০,০০০ মাইল চওড়া এই সৌরকলঙ্ক। 

এবার আসা যাক সৌরকলঙ্কের বৈজ্ঞানিক ব্যাখায়। সৌরকলঙ্কের প্রভাব নিয়ে আসছে আরেক নতুন সমস্যা। আক্ষরিক অর্থে সমস্যা যে ঝুপ করে হাজির হবে এমনটা নয়। কিন্তু বিজ্ঞানমহলে উৎকণ্টা বাড়াচ্ছে।যা পৃথিবীর জন্য মোটে সুখবর নয়।

সূর্যের এহেন কার্যক্রম দেখে কেন ভয় পাচ্ছেন বিজ্ঞানীরা? সোলার ফ্লেয়ার পৃথিবীতে উপস্থিত মানবসভ্যতা, কৃত্রিম উপগ্রহ ও মহাকাশের আবহাওয়ার পক্ষে খুবই বিপজ্জনক হয়ে উঠছে। এরা হঠাৎই ছুটে এসে তছনছ করে দিতে পারে। কাজেই, এর তেজ বৃদ্ধি পাওয়া কখনও একটি ভালো খবর হতে পারে না।

সৌরচক্রের উপর নির্ভর করে সৌরকল্ঙ্কের কমা বাড়া। সৌরচক্রের মধ্যেই সূর্যের গায়ে দেখা যায় সৌরকলঙ্ক। 

 বিজ্ঞানীরা জানিয়েছেন, যত সৌরকলঙ্ক বৃদ্ধি পাবে তত বেড়ে যাবে সৌরচক্রের শক্তি। এই বিরাটাকার সৌরকলঙ্কের তথ্য বিজ্ঞানীদের হাতে আসে মাত্রই সৌরচক্রের শক্তি বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করছে বিজ্ঞানমহল।

সৌরকলঙ্ক বাড়লে পৃথিবীর কী ক্ষতি হবে?

* কৃত্রিম উপগ্রহ গুলি তছনছ হয়ে যাবে। * টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হবে। *বিদ্যুত্্ পরিষেবা ব্যহত হবে। * আকাশের মধ্যে বিমান আক্রান্ত হবে।

*মেরুজ্যোতির বদল ঘটবে। * পৃথিবীর তাপমাত্রার হেরফের হবে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link