Saraswati Puja 2022: সরস্বতী পুজোর সাথে হলুদ রঙের যোগ কোথায়? জেনে নিন তিথি ও শুভ সময়

Thu, 03 Feb 2022-12:20 pm,

নিজস্ব প্রতিবেদন : প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতেই আরাধনা করা হয় বিদ্যার দেবী সরস্বতীর। মাঘ মাসের শুক্লপক্ষের এই পঞ্চমী তিথি দিনটি 'বসন্ত পঞ্চমী' নামেও পরিচিত। এই দিনে সকাল সকাল উঠে পড়ুয়াদের হলুদ মেখে স্নান করে হলুদ রঙের পোশাক পরে পুজোয় অংশ নিতে দেখা যায়। সরস্বতী পুজোর অঞ্জলিতেও দেখা যায় হলুদ-কমলা গাঁদার সমারোহ। সরস্বতী পুজোর সঙ্গে হলুদ রংটা যেন ওতপ্রোতভাবে জড়িত। কিন্তু কেন? চলুন জেনে নেওয়া যাক- 

এবছর বসন্ত পঞ্চমী তিথি পড়ছে শনিবার, ৫ ফেব্রুয়ারি ভোর ০৩:৪৮ মিনিট থেকে। শেষ হচ্ছে রবিবার, ৬ ফেব্রুয়ারি ভোর ০৩:৪৬ মিনিটে। শুভ মুহূর্ত সকাল ৭:০৭টা থেকে দুপুর ১২:৩৫টা পর্যন্ত।

প্রচলিত বিশ্বাস, বসন্ত পঞ্চমীতেই দেবী সরস্বতীর জন্ম। ভগবান বিষ্ণুর আদেশে পিতা ব্রহ্মা মানুষ সৃষ্টি করেছিলেন। কিন্তু ব্রহ্মা তাঁর সৃষ্টিতে সন্তুষ্ট ছিলেন না। তখন ব্রহ্মা তাঁর কমন্ডুল থেকে একটি গাছে জল ছিটিয়ে দেন। গাছের উপর সেই জলের ফোঁটা পড়ার সঙ্গে সঙ্গেই দেবী সরস্বতী আবির্ভূত হন। তাঁর এক হাতে ছিল বীণা। আর অন্য হাতে বই। তৃতীয় হাতে ছিল মালা। আর চতুর্থ হাতে ছিল বরদ মুদ্রা। তিনি-ই দেবী সরস্বতী। 

এই দিনে হলুদ রঙের পোশাক পরার পিছনে রয়েছে বিশেষ কারণ। বসন্ত পঞ্চমীতে হলুদ রঙকে শুভ বলে মনে করা হয়। হলুদ রংকে সরলতা, সাত্ত্বিকতা, সমৃদ্ধি, শক্তি, আলো এবং আশাবাদের প্রতীক মনে করা হয়। হলুদ রং মন থেকে নেতিবাচকতা দূর করে। মনে ইতিবাচক প্রভাব তৈরি করে। 

হলুদ রং মস্তিষ্ককে সক্রিয় করে তোলে। উদ্যম বাড়ায়। তাই পুজো স্থানে হলুদ কাপড় রাখা হয়। সরস্বতীর বিগ্রহের শাড়িতেও থাকে হলুদ, সোনালির ছোঁয়া। পুজোয় ব্যবহার করা হয় হলুদ চন্দন, কাঁচা হলুদ, জাফরান প্রভৃতি।

পাশাপাশি, বসন্তের শুরুতে প্রকৃতি এই সময় যেন হলুদ রঙে সেজে ওঠে।  গাছে নতুন পাতা, ফুটন্ত ফুলের কুঁড়ি, মাঠজোড়া হলুদ সরষের ক্ষেত। সরষে ফুলও হলুদ রঙের হয়। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link